মনোজদের প্রস্তুতি চেন্নাইয়ে

চেন্নাইতে ২০ সেপ্টেম্বর বিজয় হজারে ট্রফির প্রথম ম্যাচ বাংলার। প্রতিপক্ষ জম্মু ও কাশ্মীর। তার পাঁচ দিন আগেই ওখানে পৌঁছে যাচ্ছে বাংলা দল। দু’দিনের প্রস্তুতি শিবির হবে রামকৃষ্ণ ইনস্টিটিউট অব স্পোর্টস টেকনোলজিতে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৪৯
Share:

বিজয় হজারে ট্রফিতে নামার আগে বাংলা দল চেন্নাইয়ে রামকৃষ্ণ ইনস্টিটিউট অব স্পোর্টস টেকনোলজিতে দু’দিন অনুশীলন করবে বাংলা দল। চেন্নাই যাওয়ার আগে কলকাতায় মনোবিদের ক্লাসও করবেন মনোজ তিওয়ারিরা।

Advertisement

চেন্নাইতে ২০ সেপ্টেম্বর বিজয় হজারে ট্রফির প্রথম ম্যাচ বাংলার। প্রতিপক্ষ জম্মু ও কাশ্মীর। তার পাঁচ দিন আগেই ওখানে পৌঁছে যাচ্ছে বাংলা দল। দু’দিনের প্রস্তুতি শিবির হবে রামকৃষ্ণ ইনস্টিটিউট অব স্পোর্টস টেকনোলজিতে। ভারতে কোনও ক্রিকেটারের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ দেখা দিলে এই সংস্থায় তার বায়োকেমিক পরীক্ষা হয় ও বোলিং অ্যাকশন শোধরানোর উপায়ও বাতলে দেওয়া হয় এখান থেকেই। এখানে অনুশীলনের পরিকাঠামোও রয়েছে।

কিন্তু বাংলা দলে কি তা হলে কারও বোলিং অ্যাকশন নিয়ে সমস্যা রয়েছে? নাকি দলের ক্রিকেটারদের বায়োকেমিক বিশ্লেষণের প্রয়োজন হয়ে পড়েছে? এই প্রশ্ন উঠছে। দলের সাপোর্ট স্টাফের এক সদস্য জানালেন, ‘‘তেমন সমস্যা নেই। ওদের পরিকাঠামো যথেষ্ট ভাল বলে ওখানে অনুশীলন হবে। তবে প্রয়োজন পড়লে ওদের প্রযুক্তির সাহায্য নেওয়া হতে পারে।’’ শুক্রবার সকালে বাংলা দল নাগপুরে প্রস্তুতি টুর্নামেন্ট খেলে শহরে ফিরল। ১৫ তারিখ চেন্নাই যাওয়ার আগে সোম ও মঙ্গলবার মুম্বই থেকে আসা মনোবিদের ক্লাস করবেন মনোজরা। এ দিকে সিএবি শুক্রবার তাদের নতুন প্রতিযোগিতা কর্পোরেট কাপের প্রকল্প তৈরি করে ফেলল। জানুয়ারির মাঝামাঝি ১২টি বাণিজ্যিক সংস্থার দল নিয়ে এই প্রতিযোগিতা হবে বলে ঠিক হয়েছে। এই প্রকল্প সিএবি বাণিজ্যিক সংস্থাগুলিকে পাঠাবে। বাংলার ক্রিকেটারদের চুক্তির ভিত্তিতে চাকরি দিতে হবে, এই শর্তও রাখা হবে তাদের কাছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন