Asian Games

এশিয়ান গেমসে টেবিল টেনিসে বাংলার সুতীর্থা- ঐহিকা জুটি, মিক্সড ডাবলস থেকে সরলেন শরথ কমল

কমনওয়েলথ গেমসে সুযোগ না পেলেও এশিয়ান গেমসে ভারতীয় দলে রয়েছেন বাংলার সুতীর্থা মুখোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। মহিলাদের ডাবলসে খেলবেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৮:১৩
Share:

ঐহিকা মুখোপাধ্যায় (বাঁ দিকে) ও সুতীর্থা মুখোপাধ্যায়। —ফাইল চিত্র

এশিয়ান গেমসের জন্য টেবিল টেনিসে ১০ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় টেবিল টেনিস সংস্থা। মহিলাদের ডাবলসে সুযোগ পেয়েছেন বাংলার সুতীর্থা মুখোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। বিশ্ব টেবিল টেনিস কনটেন্ডার প্রতিযোগিতায় ভাল খেলার পুরস্কার পেয়েছেন বাংলার দুই খেলোয়াড়।

Advertisement

এশিয়ান গেমসে ভারতের ১০ জনের দলে রয়েছেন পাঁচ জন পুরুষ ও পাঁচ জন মহিলা খেলোয়াড়। পুরুষ খেলোয়াড়েরা হলেন— শরথ কমল, জি সাথিয়ান, হরমীত দেসাই, মানব ঠক্কর ও মানুষ শাহ। মহিলাদের দলে রয়েছেন— মণিকা বাত্রা, শ্রীজা আকুলা, সুতীর্থা মুখোপাধ্যায়, ঐহিকা মুখোপাধ্যায় ও দিয়া চিতালে।

২০২২ সালের কমনওয়েলথ গেমসে ভারতীয় দলে ছিলেন না সুতীর্থা ও ঐহিকা। কিন্তু গত মাসে বিশ্ব টেবিল টেনিস কনটেন্ডার প্রতিযোগিতা জিতে ভারতীয় দলে জায়গা করে নিয়েছে এই জুটি। এখন ভারতের মহিলা জুটিদের মধ্যে শীর্ষে সুতীর্থা-ঐহিকা। বিশ্ব তালিকায় তাঁরা ১৯তম স্থানে রয়েছেন।

Advertisement

এর আগে ভারতের শীর্ষ মহিলা জুটি ছিলেন মণিকা ও অর্চনা কামাথ। কিন্তু গত বছর কমনওয়েলথ গেমসে শেষ মুহূর্তে অর্চনার নাম বাদ দেওয়া হয়। তাঁর জায়গায় দিয়াকে সঙ্গে নিয়ে খেলেন মণিকা। তাঁদের ফল ভাল হয়নি। এশিয়ান গেমসে সুতীর্থা-ঐহিকা জুটির পাশাপাশি দিয়া ও শ্রীজা ডাবলসে খেলবেন। মণিকা খেলবেন সিঙ্গলসে।

কমনওয়েলথ গেমসে শ্রীজাকে সঙ্গে নিয়ে মিক্সড ডাবলস জিতেছিলেন শরথ। কিন্তু এশিয়ান গেমসে মিক্সড ডাবলস খেলবেন না তিনি। শরথ জানিয়েছেন, তাঁর বয়স এখন ৪০। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে শ্রীজার উচিত অন্য কারও সঙ্গে জুটি বাঁধা। এশিয়ান গেমস থেকেই সেই প্রক্রিয়া শুরু হোক, চাইছেন শরথ। তিনি না থাকায় হরমিতের সঙ্গে জুটি বাঁধবেন শ্রীজা। অন্য দিকে মণিকা জুটি বাঁধবেন সাথিয়ানের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন