Perth Test

৫ বছরে দু’শোর বেশি রান তাড়া করে জেতেনি ভারত, পার্‌থে কি 'রেকর্ড' ভাঙবে?

চলতি বছরে এই রকম পরিস্থিতিতে তিনবার পড়তে হয়েছে ভারতকে। আর তিনবারই হেরেছে ভারত। কাজেই পার্‌থে খুব কঠিন চ্যালেঞ্জের সামনে কোহালিরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৮ ১২:২৫
Share:

পার্‌থে কঠিন চ্য়ালেঞ্জের সামনে কোহালির ভারত। ছবি: রয়টার্স।

পার্‌থে কঠিনতম চ্যালেঞ্জের সামনে বিরাট কোহালির ভারত। বিপক্ষে শুধু টিম পেনের অস্ট্রেলিয়াই নয়, বিপক্ষে ইতিহাসও। গত পাঁচ বছরে চতুর্থ ইনিংসে দু’শোর বেশি রান তাড়া করে কখনও জেতেনি ভারত। সেখানে এ বার করতে হবে ২৮৭ পান। আর সেটাও পার্‌থে। মিচেল স্টার্ক, জশ হেজেলউড, প্যাট কামিংসের পেস আক্রমণ সামলে। ফুটমার্কে হওয়া ক্ষত কাজে লাগাতে তৈরি নেথান লায়নও উপস্থিত।

Advertisement

পরিসংখ্যান বলছে, দু’শোর বেশি রান তাড়া করে গত পাঁচ বছরে জেতেনি টিম ইন্ডিয়া। এই সময়ে বারো টেস্টে চতুর্থ ইনিংসে দু’শোর বেশি রান তাড়া করেছে ভারত। কার মধ্যে হারতে হয়েছে আট টেস্টে। ড্র হয়েছে চার টেস্ট।

চলতি বছরে এই রকম পরিস্থিতিতে তিনবার পড়তে হয়েছে ভারতকে। আর তিনবারই হেরেছে ভারত। দক্ষিণ আফ্রিকায় কেপ টাউন ও সেঞ্চুরিয়নে যথাক্রমে ২০৭ ও ২৮৬ রান তাড়া করতে পারেনি বিরাট কোহালির দল। ইংল্যান্ডে ওভালে সিরিজের শেষ টেস্টে ৪৬৩ রান তাড়া করতে হয়েছিল ভারতকে। লোকেশ রাহুল ও ঋষভ পন্থর সেঞ্চুরি সত্ত্বেও তা পারা যায়নি। ইংল্যান্ডে সিরিজের প্রথম টেস্টে ভারতকে দু’শোর একদম কাছাকাছি, ১৯৪ রান তাড়া করতে হয়েছিল। সেটাও পারা যায়নি। ৩১ রানে হারে ভারত। কাজেই পার্‌থে খুব কঠিন চ্যালেঞ্জের সামনে কোহালিরা। অবশ্য ভারত অধিনায়ক নিজে দুরন্ত ইনিংস খেলে দিলে ব্যাপারটা তা দাঁড়াবে না। কিন্তু, চতুর্থ ইনিংসে কোহালির ব্যাট-হাতে রেকর্ড মোটেই আহামরি নয়। আর এটাও উদ্বেগের।

Advertisement

আরও পড়ুন: শামির ৬ উইকেট, জেতার জন্য কোহালিদের চাই ২৮৭

আরও পড়ুন: হারের মুখে ভারত? কোহালিদের চলতি বছরের দ্বিতীয় ইনিংস গড় ভয় ধরাচ্ছে​

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন