Sydney Test

সিডনিতে সৌরভ-সচিন-ধোনিকে টপকে কোহালির সামনে ইতিহাস গড়ার হাতছানি

বর্ডার-গাওস্কর ট্রফি শুরুর সময় থেকে অস্ট্রেলিয়া সফরে পাঁচবার এসেছে ভারত। তার মধ্যে সেরা সাফল্য ২০০৩ সালে। সেবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে সিরিজ ১-১ রেখেছিল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৯ ১৫:০২
Share:

কোহালি কি পারবেন প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিততে? ছবি: এএফপি।

সিডনিতে ইতিহাসের সামনে দাঁড়িয়ে ভারত অধিনায়ক বিরাট কোহালি। এর আগে কোনও ভারতীয় অধিনায়ক অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেননি। বর্ডার-গাওস্কর ট্রফিতে ২-১ এগিয়ে থাকা কোহালির সামনে তাই নজির গড়ার হাতছানি।

Advertisement

অ্যাডিলেডে প্রথম টেস্ট ৩১ রানে জিতেছে ভারত। পার্‌থে দ্বিতীয় টেস্ট টিম পেনের দল জিতেছে ১৪৬ রানে। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ভারত জিতেছে ১৩৭ রানে। এই জয়ের সঙ্গে সঙ্গে বর্ডার-গাওস্কর ট্রফি নিজেদের দখলে রাখল ভারত। এখন ক্রিকেটমহলের নজর বৃহস্পতিবার শুরু হতে চলা সিডনি টেস্টের দিকে।

বর্ডার-গাওস্কর ট্রফি শুরুর সময় থেকে অস্ট্রেলিয়া সফরে পাঁচবার এসেছে ভারত। তার মধ্যে সেরা সাফল্য ২০০৩ সালে। সেবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে সিরিজ ১-১ রেখেছিল ভারত। সৌরভ ছাড়া সচিন তেন্ডুলকর, অনিল কুম্বলে ও মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে অস্ট্রেলিয়ায় বর্ডার-গাওস্কর ট্রফিতে অংশ নিয়েছে টিম ইন্ডিয়া। কিন্তু, প্রত্যেকেই ফিরেছেন খালি হাতে। সৌরভ ছাড়া বাকি তিন অধিনায়ক হেরেছেন সিরিজ। বর্ডার-গাওস্কর ট্রফি শুরুর আগে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দল নিয়ে আসা সুনীল গাওস্করকপিল দেবের রেকর্ড তুলনায় ভাল। এই দুই অধিনায়কই ডন ব্র্যাডম্যানের দেশ থেকে টেস্ট সিরিজ ড্র রেখে ফিরেছিলেন।

Advertisement

আরও পড়ুন: চোটে নেই ইশান্ত, সিডনিতে ১৩ জনের দলে ‘আনফিট’ অশ্বিন

আরও পড়ুন: সিডনিতে এ কেমন দল ভারতের! টুইটারে প্রশ্ন তুললেন ক্রিকেটপ্রেমীরা​

এখনও পর্যন্ত কোনও ভারতীয় অধিনায়ক অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে ২-১ এগিয়ে থাকতে পারেননি। কোহালির কৃতিত্ব এটাও। তিনি অবশ্য এর জন্য বাড়তি উদ্দীপ্ত থাকার কথা মানছেন না। তিনি বুধবার বলেছেন, “প্রত্যেক দলই এখানে জেতার লক্ষ্য নিয়ে আসে। তবে ইতিহাস বদলানো কখনই আমাদের মোটিভেশন নয়। সামনে থাকা চ্যালেঞ্জ অতিক্রম করাই এখানে চ্যালেঞ্জ। যে কোনও কাউকে প্রশ্ন করতে পারেন, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। কোনও কিছু প্রমাণ করা বা কাউকে ভুল প্রমাণ করা বা ইতিহাস লেখা উদ্দেশ্য থাকে না। হার্ডল পেরিয়ে যাওয়া, এই পর্যায়ের যোগ্য হয়ে নিজের বিশ্বাস বাড়ানোই আসল। বিশ্বের যে কোনও দলকে যে কোনও জায়গায় হারানোই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন