জাকার্তায় বক্সিংয়ে অমিতের বিক্রম

দিনের অন্যতম নায়ক বক্সার অমিত ভাল লড়াই করলেন। তাঁর খেলা ছিল ফিলিপিন্সের কার্লো পালামের সঙ্গে। শেষ তিন মিনিট দারুণ আক্রমণাত্মক লড়ে জয় নিশ্চিত করেন অমিত।

Advertisement
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৮ ০৪:৪১
Share:

বক্সিংয়ের ৪৯ কেজি বিভাগের ফাইনালে অমিত পাংঘাল। ছবি: পিটিআই।

এশিয়ান গেমসের ত্রয়োদশ দিন ভারত একটাও সোনা জেতেনি। প্রাপ্তি একটি রুপো ও চারটি ব্রোঞ্জ। ভাল খবর দু’টি। বক্সিংয়ের ৪৯ কেজি বিভাগে অমিত পাংঘাল ফাইনালে উঠেছেন। দ্বিতীয় বড় সাফল্য মেয়েদের স্কোয়াশে। জ্যোৎস্না চিনাপ্পারা সেমিফাইনালে হারিয়েছেন শক্তিশালী মালয়েশিয়াকে। আর একটি চমকও আছে। পালতোলা নৌকা চালনায় ব্রোঞ্জ জিতেছে ষোলো বছরের মেয়ে হর্ষিতা তোমার।

Advertisement

একমাত্র রুপো ও দু’টি ব্রোঞ্জ এল পালতোলা নৌকার প্রতিযোগিতায় (সেইলিং)। রুপো জিতল সেইলিং ‘৪৯এর’ এফএক্স বিভাগের মেয়েরা। এই দলে ছিলেন বর্ষা গৌতম ও শ্বেতা শার্ভেগার। ব্রোঞ্জ জিতেছেন সেইলিং ‘৪৯এর’ বিভাগে পুরুষদের দলের বরুণ ঠক্কর অশোক এবং চেনগাপ্পা কেলাপান্ডা। সেইলিংয়ে ব্যক্তিগত পদক এসেছে ওপেন লেসার ৪.৭-এ। ব্রোঞ্জ জিতেছে হর্ষিতা তোমার, যে একইসঙ্গে সাঁতারুও। এই মেয়ের বয়স মাত্র ষোলো। এখন শুধু সেইলিং নিয়েই আছে। ব্রোঞ্জ জিতে খুশি। হর্ষিতা বলেছে, ‘‘দেশেকে পদক জেতার অনুভূতিই আলাদা। আশা করছি এখানকার অভিজ্ঞতা আরও ভাল করতে সাহায্য করবে।’’

শুক্রবারের অন্য ব্রোঞ্জজয়ীরা হলেন বক্সিংয়ের ৭৫ কেজি বিভাগে বিকাশ কৃষ্ণন এবং স্কোয়াশে পুরুষদের দল। পুরুষদের দলে ছিলেন সৌরভ ঘোষাল, হরিন্দর পাল সিংহ সাঁধু, রমিত ট্যান্ডন ও মহেশ মাগাওকর। বক্সিংয়ে চোখের উপর চোট থাকায় বিকাশ সেমিফাইনালে নামার অনুমতি পাননি। তাঁকে ব্রোঞ্জে সন্তুষ্ট থাকতে হল। স্কোয়াশের পদকটাও গৌরবের নয়। সৌরভরা সেমিফাইনালে হংকংয়ের কাছে ০-২ হেরে যায়। সৌরভ নিজেও জিততে পারেননি। পুরুষরা হারলেও স্কোয়াশে সোনার দৌড়ে রয়েছেন মেয়েরা। তাঁরা চমকে দিয়ে সেমিফাইনালে ২-০ হারিয়েছেন গত বারের চ্যাম্পিয়ন মালয়েশিয়াকে। বড় চমক জ্যোৎস্না চিনাপ্পার আট বারের বিশ্বসেরা নিকোলে ডেভিডকে হারানো। চার বছর আগে ইঞ্চিয়নে মেয়েদের স্কোয়াশে ভারত রুপো জিতেছিল।

Advertisement

দিনের অন্যতম নায়ক বক্সার অমিত ভাল লড়াই করলেন। তাঁর খেলা ছিল ফিলিপিন্সের কার্লো পালামের সঙ্গে। শেষ তিন মিনিট দারুণ আক্রমণাত্মক লড়ে জয় নিশ্চিত করেন অমিত। যদিও শুরুতে ভারতীয় বক্সারকে খানিকটা নড়বড়ে দেখিয়েছে। অমিত হরিয়ানার বক্সার। সেনাবিভাগের চাকুরে। গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসে রুপো জেতেন। জাকার্তায় কী হয় সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন