ড্র দিয়ে শুরু চ্যাম্পিয়ন চেলসির

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড গত বার প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করেছিল। সেই ভূত তাড়িয়ে এ বার তারা জয়ের মেজাজে লিগ শুরু করলেও ইপিএল চ্যাম্পিয়ন চেলসি কিন্তু ড্র দিয়ে শুরু করল এ বার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৫ ০৩:৩৪
Share:

অভিষেকেই চেনা মেজাজে সোয়াইনস্টাইগার।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড গত বার প্রথম ম্যাচে হার দিয়ে শুরু করেছিল। সেই ভূত তাড়িয়ে এ বার তারা জয়ের মেজাজে লিগ শুরু করলেও ইপিএল চ্যাম্পিয়ন চেলসি কিন্তু ড্র দিয়ে শুরু করল এ বার।

Advertisement

দুই ঘটনার সঙ্গেই জড়িয়ে সোয়ানসি সিটি। গত মরসুমের প্রথম ম্যাচে যে সোয়ানসি সিটির বিরুদ্ধে অপ্রত্যাশিত ভাবে ১-২ হেরেছিল রেড ডেভিলস এ বার সেই তাদের বিরুদ্ধেই ২-২ ড্র করল গতবারের খেতাবজয়ী চেলসি।

এ দিন ২৩ মিনিটে অস্কার প্রথমে গোল করে এগিয়ে দিলেও তার ছ’মিনিট পরেই গোল শোধ করে দেন এয়ু। পরের মিনিটেই ফের গোল করে দলকে এগিয়ে দেন ফার্নান্ডেজ। বিরতিতে চেলসি ২-১ এগিয়ে থাকার পর যখন খেলা শুরু হয়, তার দশ মিনিট পরই সোয়ানসির গোমিস পেনাল্টি থেকে ফের গোল করেন। পরের ৩৫ মিনিটে আর গোল শোধ করতে পারেননি গত বারের চ্যাম্পিয়নরা। চেলসির থিয়াবো কোর্টইজ এ দিন লাল কার্ড দেখেন। কোচ হোসে মোরিনহোর বক্তব্য, এই লাল কার্ডেই পরিস্থিতি তাঁদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

Advertisement

অন্য দিকে গত বারের প্রিমিয়ার লিগে চতুর্থ হয়ে শেষ করার পর দলবদলের বাজারে একের পর এক নামী মুখ দলে এনেছেন ম্যান ইউ কোচ লুই ফান গল। জার্মানির বিশ্বকাপজয়ী বাস্তিয়ান সোয়াইনস্টাইগার থেকে আর্জেন্তিনার এক নম্বর গোলকিপার সের্জিও রোমেরো। প্রথম দিন ম্যাঞ্চেস্টারের বিরুদ্ধে ছিল টটেনহ্যাম হটস্পারের কঠিন দল। যে ম্যাচ ১-০ জিতে শুরুটা ভালই হল ফান গলদের।

ওল্ড ট্র্যাফোর্ডের মহারণে প্রথমার্ধ শেষ হওয়ার আগে ১-০ এগিয়ে যায় ম্যাঞ্চেস্টার। তা-ও আবার টটেনহ্যাম ডিফেন্ডার কাইল ওয়াকারের আত্মঘাতী গোলে। ৫০ মিনিটের পরে ওল্ড ট্র্যাফোর্ডের সাইডলাইনে ওয়ার্ম আপ করতে দেখে চিত্কারে ফেটে পড়ে গ্যালারি। ‘বাস্তিয়ান বাস্তিয়ান’ বলে চিত্কার চলতেই থাকে। অবশেষে ৬০ মিনিটে ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম বার ম্যাঞ্চেস্টার প্লেয়ার হিসাবে নামেন বাস্তিয়ান। চেনা মেজাজেই ছিলেন প্রাক্তন বায়ার্ন তারকা।

শেষের দিকে টটেনহ্যাম সমতা ফেরানোর চেষ্টা করলেও লাভ হয়নি। তবে ম্যাচের শেষে ফান গলকে তাড়া করল নতুন বিতর্ক। যার কেন্দ্রবিন্দু দলের এক নম্বর গোলকিপার ডেভিড দি জিয়া। বিস্ময়কর ভাবে স্প্যানিশ গোলকিপারকে প্রথম দলে না রেখে সের্জিও রোমেরোকে নিয়ে শুরু করেন ফান গল। ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে প্রশ্নের মুখে পড়ে চটে যান ফান গল। বলেন, ‘‘দি জিয়া আমার প্লেয়ার। ওকে নিয়ে কী করব, সেটা আমার ব্যাপার।’’ তবে দলের খেলায় খুশি ফান গল বলেন, ‘‘টটেনহ্যাম ভাল দল। ওদের বিরুদ্ধে কঠিন ম্যাচই আশা করেছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন