Sports News

মাইনে বাড়ল বিরাট কোহালিদের

শেষ টেস্টে ভারত না জিততে পারলেও বেশ কিছু ভাল পারফর্ম্যান্স উঠে এসেছে। ব্যাট হাতে পূজারার ডবল সেঞ্চুরি, ঋদ্ধিমানের সেঞ্চুরি ছাড়াও দারুণভাবে দলকে ভরসা দিয়েছেন ওপেনার মুরলী বিজয়। বুধবার নতুন গ্রেডেশনে এই তিনজনই উঠে এলেন গ্রেড ‘এ’তে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ মার্চ ২০১৭ ২০:২৬
Share:

শেষ টেস্টে ভারত না জিততে পারলেও বেশ কিছু ভাল পারফর্ম্যান্স উঠে এসেছে। ব্যাট হাতে পূজারার ডবল সেঞ্চুরি, ঋদ্ধিমানের সেঞ্চুরি ছাড়াও দারুণভাবে দলকে ভরসা দিয়েছেন ওপেনার মুরলী বিজয়। বুধবার নতুন গ্রেডেশনে এই তিনজনই উঠে এলেন গ্রেড ‘এ’তে। বিসিসিআই-এর কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর এদিন জানিয়েছে এই গ্রেডেশন ধরা হবে অক্টোবর ২০১৬ থেকে। চেতেশ্বর পূজারা ও মুরলী বিজয় গতবছর ছিলেন গ্রেড ‘বি’তে। ২০১৫-১৬তে রবীন্দ্র জাডেজা নেমে গিয়েছিলেন গ্রেড ‘সি’তে। এ ছাড়া টেস্ট, ওয়ান ডে ও টি২০রও ম্যাচ ফি বাড়ানো হয়েছে।

Advertisement

আরও খবর: ধর্মশালায় শেষ টেস্টে দলে ফিরতে পারেন শামি

সব বিভাগেই প্লেয়ারদের বার্ষিক মাইনের উন্নতি হয়েছে। গ্রেড ‘এ’ প্লেয়াররা পাবেন বছরে দু’কোটি টাকা। গ্রেড ‘বি’এর ক্রিকেটাররা পাবেন এককোটি এবং গ্রেড ‘সি’র প্লেয়াররা পাবেন ৫০ লাখ করে। গত বছরে যা ছিল সেটা দ্বিগুন করা হল। ওপেনার লোকেশ রাহুল ও উইকেট কিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা যাঁরা ছিলেন গ্রেড ‘সি’তে উঠে এলেন গ্রেড ‘বি’তে। অন্যদিকে, ওপেনার শিখর ধবন নেমে গেলেন গ্রেড ‘সি’তে। টানা খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন এই ওপেনার। ম্যাচ ফির ক্ষেত্রেও ১ অক্টোবর ২০১৬ থেকে এটা ধার্য হবে। প্রতি টেস্ট ম্যাচে ১৫ লাখ ও ওডিআই এবং টি২০তে ছয় ও তিন লাখ করে ধার্য করা হয়েছে।

Advertisement

অন্যদিকে, গ্রেড ‘বি’তে থাকলেন যুবরাজ সিংহ ও ‘সি’তে আশিস নেহরা। এই তালিকায় যাঁকে খুঁজে পাওয়া গেল না তিনি সুরেশ রায়না। ১ অক্টোবরের পর খেললেও ৩২ জনের তালিকায় জায়গা হল না রায়নার। নবাগত ঋশভ পন্থ জায়গা করে নিলেন গ্রেড ‘সি’তে। হরভজন সিংহ ও গৌতম গম্ভীরেরও জায়গা হল না এই তালিকায়। পুরো সিদ্ধান্তই নেওয়া হয়েছে নির্বাচক কমিটির সঙ্গে কথা বলে। অনূর্ধ্ব-১৯ দলের ফিজিও রাজেশ সাবন্ত হঠাৎ মৃত্যু হয় দলের সঙ্গে থাকার সময়। তাঁর স্ত্রী সন্ধ্যা রাজেশ সাবন্তের হাতে ১৫ লাখ টাকার চেক তুলে দেওয়া হয়।

এক নজরে দেখে নেওয়া যাক কে রয়েছেন কোথায়

গ্রেড এ: বিরাট কোহালি, এমএস ধোনি, রবিচন্দ্রন অশ্বিন, অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পূজারা, রবীন্দ্র জাডেজা, মুরলী বিজয়।

গ্রেড বি: রোহিত শর্মা, লোকেশ রাহুল, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, ঋদ্ধিমান সাহা, যশপ্রীত বুমরাহ, যুবরাজ সিংহ।

গ্রেড সি: শিখর ধবন, অম্বাতি রায়াডু, অমিত মিশ্রা, মনীশ পাণ্ড্য, অক্ষর পটেল, করুণ নায়ার, হার্দিক পাণ্ড্য, আশিস নেহরা, কেদার যাদব, যুজবেন্দ্র চাহাল, পার্থিব পটেল, জয়ন্ত যাদব, মনদীপ সিংহ, ধবল কুলকার্নী, শার্দূল ঠাকুর, ঋশভ পন্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন