Commentary

ধারাভাষ্যকারের ‘হিন্দি’ মন্তব্য নিয়ে বিতর্ক

যে-হেতু রঞ্জি ট্রফির এই ম্যাচ অনলাইনে দেখানো হচ্ছিল, তাই তাঁদের মন্তব্য দ্রুত সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২৭
Share:

ছবি পিটিআই।

রঞ্জি ট্রফিতে ধারাভাষ্য দেওয়ার সময় হঠাৎ করে বিতর্কে জড়িয়ে পড়লেন দুই হিন্দিভাষী ধারাভাষ্যকার।

Advertisement

ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুতে চলা কর্নাটক বনাম বরোদা ম্যাচে। বৃহস্পতিবার এক ধারাভাষ্যকার প্রথমে সুনীল গাওস্করের প্রসঙ্গ টেনে এনে বলেন, গাওস্কর কী ভাবে ‘ডট বল’ (যে বলে রান হয় না)-কে ব্যাখ্যা করতে গিয়ে তাকে ‘ভিন্ডি বল’ বলেছেন। গাওস্করের প্রশংসা করতে করতে হঠাৎ এক ধারাভাষ্যকার বলে ওঠেন, ‘‘প্রত্যেক ভারতীয়ের হিন্দি ভাষা জানা উচিত। হিন্দি আমাদের মাতৃভাষা। এর চেয়ে বড় কোনও ভাষা হয় না।’’ দ্বিতীয় ধারাভাষ্যকারও এই বক্তব্য সমর্থন করে বলে ওঠেন, ‘‘আমার একটা ব্যাপার দেখে খুব রাগ হয়ে যায়। অনেকেই দেখি বলে, ক্রিকেটাররা কেন হিন্দিতে কথা বলবে? ভারতে থাকলে তো হিন্দি বলবেই। হিন্দিই তো আমাদের মাতৃভাষা।’’

যে-হেতু রঞ্জি ট্রফির এই ম্যাচ অনলাইনে দেখানো হচ্ছিল, তাই তাঁদের মন্তব্য দ্রুত সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। অনেকেই এই দু’জনের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন। ভারতীয় ক্রিকেট বোর্ডকে একহাত নিয়ে টুইটারে একজন লিখেছেন, ‘‘এই উন্মাদ ধারাভাষ্যকার কি এই মাত্র বলল, ‘প্রত্যেক ভারতীয়ের হিন্দি জানা উচিত?’ বিসিসিআই, তোমরা নিজেদের কী ভাবো? জোর করে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়া আর ভুল বার্তা পাঠানো বন্ধ করা হোক। প্রত্যেক ভারতীয়ের হিন্দি জানার প্রয়োজন নেই।’’ পাশাপাশি আরও অনেকেই প্রশ্ন তুলেছেন এই দুই ধারাভাষ্যকারের মন্তব্য নিয়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন