Coronavirus

অস্ট্রেলিয়ার করোনা-নীতি নিয়ে প্রশ্ন ওয়ার্নারদের

অস্ট্রেলিয়া সরকারের নিয়ম অনুযায়ী, রবিবার মধ্য রাত থেকে সে দেশে যে সব আন্তর্জাতিক যাত্রীরা আসবেন, তাঁদের ১৪ দিন স্বেচ্ছায় বিচ্ছিন্ন অবস্থায় থাকতে হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২০ ০৬:৪৫
Share:

ফাইল চিত্র

করোনাভাইরাসের সংক্রমণের জেরে বাতিল হয়ে গিয়েছে অস্ট্রেলিয়া বনাম নিউজ়িল্যান্ডের ওয়ান ডে সিরিজ। করোনার আক্রমণ ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ করছে অস্ট্রেলিয়া সরকার। কিন্তু সেই পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলছেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নার।

Advertisement

অস্ট্রেলিয়া সরকারের নিয়ম অনুযায়ী, রবিবার মধ্য রাত থেকে সে দেশে যে সব আন্তর্জাতিক যাত্রীরা আসবেন, তাঁদের ১৪ দিন স্বেচ্ছায় বিচ্ছিন্ন অবস্থায় থাকতে হবে। যা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই প্রশ্ন প্রথম তোলেন অস্ট্রেলিয়ার এক সাংবাদিক। তিনি বলেছেন, ‘‘একটা সত্যিকারের প্রশ্ন আছে। দেশের সরকার কী ভাবে জানছে যে যাঁরা আসছেন, তাঁরা নিজেদের স্বেচ্ছাবন্দি করে রাখছেন?’’

এই বিতর্কে যোগ দিয়েছেন ফিঞ্চও। তিনি ওই সাংবাদিকের টুইট আবার রিটুইট করে মন্তব্য করেছেন, ‘‘আমিও ঠিক এই কথাটাই ভাবছিলাম।’’ তাঁর সতীর্থের টুইট দেখে চুপ করে থাকতে পারেননি ওয়ার্নারও। তিনিও পাল্টা প্রশ্ন তুলে দেন। ওয়ার্নার টুইট করেন, ‘‘এর পাশাপাশি সেই সব যাত্রী যদি বিমানবন্দর থেকে ট্যাক্সি, ট্রেন, বাস ধরে নিজের বাড়ি ফেরে,

Advertisement

তখন কী হবে?’’

অস্ট্রেলিয়ায় ইতিমধ্যেই দেড়শো জনের উপরে মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারাও গিয়েছেন তিন জন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সবার কাছে আবেদন করেছেন, যেন এক জায়গায় পাঁচশো জনের বেশি মানুষ জড়ো না হন। তবে স্কুল, কলেজ বন্ধ রাখার ব্যাপারে কোনও ঘোষণা করেননি প্রধানমন্ত্রী মরিসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন