Andre Russell

কেকেআরে অনিশ্চিত আন্দ্রে রাসেল, হঠাৎ কেন এমন ঘোষণা করলেন দ্রে রাস?

প্রায় দু’বছর ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে খেলেননি রাসেল। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে খেলতে চান। তার জন্য ফ্র্যাঞ্চাইজ়ি লিগে খেলা ছাড়তেও রাজি তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২৩:৪০
Share:

আন্দ্রে রাসেল। —ফাইল চিত্র।

আগামী বছর দেশের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে চান আন্দ্রে রাসেল। কলকাতা নাইট রাইডার্সের অভিজ্ঞ অলরাউন্ডার প্রয়োজনে ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিতেও রাজি। ফলে আগামী মরসুমে কেকেআরে অনিশ্চিত এই অলরাউন্ডার।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ডের সঙ্গে মনোমালিন্যের জন্য বেশ কিছু দিন ধরে জাতীয় দলের হয়ে খেলতে দেখা যায় না রাসেলকে। সীমিত ওভারের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ়ের অন্যতম সেরা অলরাউন্ডার আবার দেশের হয়ে খেলতে চান। রাসেল বলেছেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ় আমাকে পাবে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চাই। দলে সুযোগ পেলে সেটা আমার জন্য দারুণ একটা ব্যাপার হবে। বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে গোটা দুয়েক সিরিজ় খেলতে চাই। হঠাৎ গিয়ে বিশ্বকাপ খেলতে নেমে পড়ার কথা বলছি না। তেমন চাই না।’’

সারা বছর বিশ্বের বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজ়ি টি-টোয়েন্টি লিগে ব্যস্ত থাকেন রাসেল। বিশ্বকাপের জন্য কি সময় বের করতে পারবেন? রাসেল বলেছেন, ‘‘আমি জানি কী করতে হয়। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে খেলার জন্য গোটা দুয়েক ফ্র্যাঞ্চাইজ়ি খেলব না দরকার হলে। দেশের হয়ে খেলতে চাইছি। নিজের সেরাটা ওয়েস্ট ইন্ডিজ়ের জন্য দিতে চাই। ওয়েস্ট ইন্ডিজ়কে বিশ্বকাপে সেরা সুযোগ করে দিতে চাই আমি। আমার পক্ষে যা যা করা সম্ভব, অবদান রাখা সম্ভব সব করতে রাজি আছি।’’

Advertisement

কয়েক দিন বাদেই ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবে ওয়েস্ট ইন্ডিজ়। আপনি কি এই সিরি‌জ়ে খেলবেন? অভিমানী শুনিয়েছে রাসেলকে। তিনি বলেছেন, ‘‘ভারতের বিরুদ্ধে সিরিজ়টা খেলার ইচ্ছে ছিল আমার। কিন্তু এই সিরিজ়ে খেলার জন্য আমাকে কেউ বলেনি। তাই আমি নিজের কাজে মন দিয়েছি। যেটা আমার কাজ সেটাই করছি। প্রতি দিন কঠোর অনুশীলন করি।’’ রাসেল মনে করেন তিনি এখনও ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে খেলতে পারবেন। আন্তর্জাতিক ক্রিকেটের ধকল নিতেও অসুবিধা হবে না।

এ বার এক দিনের বিশ্বকাপের মূল পর্বে নেই ওয়েস্ট ইন্ডিজ়। মানতে পারছেন না রাসেল। ওয়েস্ট ইন্ডিজ়ের অন্য ক্রিকেটারদের মতো তিনি কষ্ট পেয়েছেন। তিনি বলেছেন, ‘‘কোচ ড্যারেন সামির সঙ্গে এক বার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিয়ে কথা হয়েছিল। পরে আর এ নিয়ে কোনও কথা হয়নি। হয়তো সামি এক দিনের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতায় ব্যস্ত থাকায় কথা বলতে পারেনি। আমি আগ বাড়িয়ে কিছু করতে চাই না। কাউকে ডিঙিয়ে কিছু করতে চাই না।’’ উল্লেখ্য, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকায়। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে খেলেছিলেন রাসেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন