Asia Cup 2023

২০ ওভারে ম্যাচ হলে ভারতের বিরুদ্ধে জিততে গেলে কত রান করতে হবে বাবরের পাকিস্তানকে?

বৃষ্টির জন্য খেলা বন্ধ। ওভার কমিয়ে রবিবারই খেলা শেষ করার চেষ্টা করা হবে। অন্তত ২০ ওভার ব্যাট করতে হবে পাকিস্তানকে। ২০ ওভারে বাবরদের লক্ষ্যও জানিয়ে দেওয়া হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৮
Share:

বৃষ্টি থেকে মাঠ বাঁচাতে হাত লাগালেন পাকিস্তানের ফকর জামানও। ছবি: টুইটার।

বৃষ্টির আশঙ্কা ছিলই। ভারতের ইনিংসের ২৪.১ ওভারের পর বৃষ্টি নামায় বন্ধ রাখতে হয়েছে খেলা। এই পরিস্থিতিতে প্রথমে চেষ্টা করা হবে রবিবার খেলা শেষ করার। বৃষ্টি থামার পর ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করবেন আম্পায়ারেরা। এক দিনের ম্যাচ হওয়ার জন্য পাকিস্তানকে অন্তত ২০ ওভার ব্যাট করতেই হবে। ২০ থেকে ২৪ ওভার ব্যাট করার সুযোগ পেলে বাবর আজ়মদের কত রান করতে তাও জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

২৪.১ ওভারে ভারত তুলেছে ২ উইকেটে ১৪৭ রান। খেলা কখন শুরু করা যাবে, তা জানানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি। ভারত যদি আর ব্যাট করার সুযোগ নাও পায় এবং পাকিস্তান অন্তত ২০ ব্যাট করতে পারলে খেলা রবিবার শেষ হবে। সে ক্ষেত্রে ডার্ক ওয়ার্থ লুইস নিয়মের হিসাবে বাবর আজ়মদের করতে হবে ১৮১ রান। এই রান করতে পারলে সুপার ফোরের ম্যাচে ভারতকে হারাতে পারবে পাকিস্তান। না হলে জিতে যাবেন রোহিত শর্মারা। পাকিস্তান ২১ ওভার ব্যাট করতে পারলে বাবরদের জয়ের লক্ষ্য হবে ১৮৭ রান। ২২ ওভার ব্যাট করতে পারলে পাকিস্তানকে করতে হবে ১৯৪ রান। ২৩ ওভারে বাবরদের লক্ষ্য হবে ২০০ রান। ২৪ ওভার ব্যাট করলে বাবরদের করতে হবে ২০৬ রান। ২০ ওভারের ম্যাচ হলে, প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী খেলা শেষ করতে হবে রাত ১০.৩৬ মিনিটের মধ্যে।

যদি আর এক বলও খেলা সম্ভব না হয়, তা হলে সোমবার রিজার্ভ দিনের খেলা শুরু হবে রবিবারের পর থেকে। সে ক্ষেত্রে ৫০ ওভারের ম্যাচ হিসাবেই শুরু হবে খেলা। রবিবারই ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। তার পরেও পাকিস্তানের ইনিংসে বৃষ্টি বাধা হলে, সোমবার খেলা হবে রবিবারের নির্ধারিত ওভার অনুযায়ী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন