Pat Cummins

৯৮ রানে ব্যাট করছেন সতীর্থ, চার মেরে জিতিয়ে দিলেন অধিনায়ক, কেন? ম্যাচ শেষে দিলেন জবাব

পর পর দু’টেস্টে জিতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় জিতেছে অস্ট্রেলিয়া। চার মেরে দলকে জিতিয়েছেন প্যাট কামিন্স। তার পরেও মন খারাপ অস্ট্রেলিয়ার অধিনায়কের। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৪:৪১
Share:

দলকে জিতিয়ে সতীর্থ অ্যালেক্স ক্যারের সঙ্গে উল্লাস প্য়াট কামিন্সের। ছবি: এক্স।

আফসোস যাচ্ছে না প্যাট কামিন্সের। দলের সিরিজ় জয়ের পরেও মন খারাপ অস্ট্রেলিয়ার অধিনায়কের। অথচ দ্বিতীয় টেস্টে দলকে জেতাতে বড় ভূমিকা নিয়েছেন কামিন্স। বাউন্ডারি মেরে জিতিয়েছেন তিনিই। তার পরেও কেন মন খারাপ কামিন্সের? মন খারাপ সতীর্থ অ্যালেক্স ক্যারের জন্য। তখন ৯৮ রানে ব্যাট করছিলেন ক্যারে। শতরান করার সুযোগ ছিল তাঁর। কিন্তু কামিন্স চার মেরে দেওয়ায় সেটা হয়নি। সেই কারণেই আফসোস করছেন কামিন্স। তিনি নাকি জানতেনই না যে ক্যারে তখন ৯৮ রান করে ব্যাট করছিলেন।

Advertisement

ম্যাচ শেষে কামিন্স বলেন, “গত কয়েক ঘণ্টা খুব চাপের মধ্যে ছিলাম। দুর্দান্ত ভাবে জিতেছি। আমি জানতামই না ক্যারে ৯৮ রানে খেলছে। তা হলে হয়তো চার মারতাম না। তখন দলের জয় ছাড়া কোনও দিকে তাকাইনি।”

দ্বিতীয় ইনিংসে রান তাড়া করতে নেমে একটা সময় চাপে পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। ৮০ রানে দলের ৫ উইকেট পড়ে গিয়েছিল। সেখান থেকে ফিরেছেন তাঁরা। ৫ উইকেট পড়লেও যে জেতা সম্ভব সেই বিশ্বাস তাঁদের মধ্যে ছিল বলে জানিয়েছেন কামিন্স। তিনি বলেন, “আমাদের দলে অনেক অভিজ্ঞ ক্রিকেটার রয়েছে। নীচের সারির ব্যাটারেরাও প্রয়োজনে বড় রান করতে পারে। তাই বিশ্বাস ছিল যে ম্যাচ জিততে পারি। ক্যারে ও (মিচেল) মার্শ কাজটা সহজ করে দিয়েছে।

Advertisement

নিউ জ়িল্যান্ডকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও ভাল জায়গায় অস্ট্রেলিয়া। প্রথম স্থানে থাকা ভারতের ঘাড়ের কাছে তারা। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া ১২টি টেস্ট খেলে আটটি জিতেছে। তিনটি হেরেছে তারা। ড্র করেছে একটি। কামিন্সদের পয়েন্ট ভারতের থেকে বেশি (৯০) হলেও তাঁদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। অর্থাৎ ভারতের সঙ্গে অস্ট্রেলিয়ার পয়েন্টের শতাংশের তফাত ৬.০১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন