Usman Khawaja

এ বার আইসিসি-কে একহাত খোয়াজার, দ্বিচারিতার অভিযোগ অসি ক্রিকেটারের

খোয়াজার পোস্ট করা ভিডিয়োতে দেখা যাচ্ছে আইসিসির নিয়ম। তার পরেই নিকোলাস পুরান, মার্নাস লাবুশেন এবং কেশব মহারাজের ব্যাটে লাগানো ধর্মীয় বার্তার ছবি দেখা যায়। দ্বিচারিতার অভিযোগ করেছেন খোয়াজা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৮
Share:

উসমান খোয়াজা। —ফাইল চিত্র।

আইসিসি তাঁর সঙ্গে দ্বিচারিতা করছে বলে অভিযোগ উসমান খোয়াজার। অস্ট্রেলিয়ার ক্রিকেটার একটি ভিডিয়ো পোস্ট করে খোঁটা দিয়েছেন আইসিসি-কে। খোয়াজাকে জুতোয় বার্তা লিখতে দেয়নি তারা। ব্যাটে শান্তির বার্তা লাগানোর অনুমতিও দেয়নি। এর পরেই আইসিসি-কে খোঁচা দেন খোয়াজা।

Advertisement

খোয়াজার পোস্ট করা ভিডিয়োতে দেখা যাচ্ছে আইসিসির নিয়ম। তার পরেই নিকোলাস পুরান, মার্নাস লাবুশেন এবং কেশব মহারাজের ব্যাটে লাগানো ধর্মীয় বার্তার ছবি দেখা যায়। খোয়াজা বোঝাতে চেয়েছেন, যে বেশ কিছু ক্রিকেটার ধর্মীয় বার্তা নিয়ে ব্যাট করলেও আইসিসি কিছু বলেনি। কিন্তু খোয়াজাকে কালো ব্যান্ড পরার জন্য তিরস্কার করেছে তারা।

রবিবার মেলবোর্নে অনুশীলন চলাকালীন খোয়াজার ব্যাট এবং গ্লাভসে কালো ঘুঘু পাখির ছবি দেওয়া একটি স্টিকার দেখা যায়। সঙ্গে লেখা ছিল, ’০১: ইউডিএইচআর’। অর্থাৎ ‘ইউনিভার্সাল ডিক্লারেশন অফ হিউম্যান রাইটস’-এর এক নম্বর ধারার কথাই বোঝানো হয়েছিল। সেখানে বলা হয়েছে, প্রত্যেক মানুষই স্বাধীন এবং তাঁর সমান সম্মান ও অধিকার রয়েছে।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ব্যাট এবং জুতোয় শান্তির প্রতীক হিসাবে একটি কালো রংয়ের পায়রার স্টিকার লাগাতে চেয়েছিলেন খোয়াজা। তার অনুমতি দেয়নি আইসিসি। কিন্তু তার সতীর্থ মার্নাস লাবুশেনকে ব্যক্তিগত ধর্মীয় বার্তা দিতে ব্যাটে ঈগলের স্টিকার লাগানোর ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে। খোয়াজার পাশে দাঁড়িয়ে আইসিসি-কে একহাত নিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সও। বক্সিং ডে টেস্টের আগের দিন কামিন্স বলেছেন, “আমরা সবাই উজ়িকে (খোয়াজা) সমর্থন করছি। ও যেটা বিশ্বাস করে সেটাই করছে এবং যথেষ্ট সম্মান দেখিয়েই করছে। গত সপ্তাহেই বলেছিলাম, ‘সব জীবনই সমান’। আমার মনে হয় না ও যেটা করছে সেটা খুব আগ্রাসী কিছু। পায়রার ব্যাপারেও একই কথা বলব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন