ICC ODI World Cup 2023 Final

বিশ্বকাপ ফাইনালে কোন ১০ ওভার হারিয়ে দিয়েছিল ভারতকে? সাত দিন পর জানালেন ৫৮ রান করা ব্যাটার

বিশ্বকাপ ফাইনালে হেড এবং লাবুশেন চতুর্থ উইকেটে ১৯২ রানের জুটি গড়েছিলেন। হেডের শতরানের ইনিংসে ভারতের স্বপ্নভঙ্গ হয়েছিল। তবু বিশ্বজয়ের আসল কৃতিত্ব কামিন্সকে দিচ্ছেন লাবুশেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৭:৪৫
Share:

বিশ্বকাপ জয়ের পর (বাঁদিক থেকে) প্যাট কামিন্স, ট্র্যাভিস হেড এবং মার্নাস লাবুশেন। ছবি: আইসিসি।

বিশ্বকাপ ফাইনালের নায়ক ছিলেন ট্র্যাভিস হেড। তাঁর শতরানের ইনিংসই লড়াই থেকে ছিটকে দিয়েছিল রোহিত শর্মাকে। ম্যাচের প্রথম ইনিংসে তিনিই কঠিন ক্যাচ ধরে থামিয়ে দিয়েছিলেন রোহিতের আগ্রাসী ব্যাটিং। কিন্তু তাঁকে কৃতিত্ব দিতে নারাজ মার্নাস লাবুশেন। অসি ব্যাটারের মতে ফাইনালে দু’দলের মধ্যে আসল পার্থক্য গড়ে দিয়েছিলেন অধিনায়ক প্যাট কামিন্সই।

Advertisement

বিশ্বকাপ ফাইনালে হেডের সঙ্গে দীর্ঘ সময় ২২ গজে কাটিয়েছিলেন লাবুশেন। চতুর্থ উইকেটের জুটিতে তাঁরা তুলেছিলেন ১৯২ রান। লাবুশেন খেলেছিলেন ৫৮ রানের অপরাজিত ইনিংস। হেডের পারফরম্যান্স সব চেয়ে কাছ থেকে দেখেও সতীর্থকে কৃতিত্ব দিতে নারাজ তিনি। তাঁর মতে কামিন্সই সেরা। লাবুশেনের বক্তব্য, ‘‘বল হাতে অন্যতম সেরা দিন ছিল কামিন্সের। মনে পড়ছে না কখনও এত ভাল বল করতে কাউকে দেখেছি বলে। সে দিন ওর হাত থেকে এক দম সময় মতো সঠিক বলগুলো বেরিয়েছিল। মাঝের ওভারগুলো দুর্দান্ত বল করেছিল কামিন্স। মাঝের ওভারগুলোয় কোনও জোরে বোলারকে এত ভাল করতে কখনও দেখিনি। ফাইনাল জেতায় কামিন্সের প্রচুর কৃতিত্ব রয়েছে।’’

বিশ্বকাপ ফাইনালে কামিন্স ১০ ওভার বল করে ৩৪ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন। আউট করেছিলেন শেয়স আয়ার এবং বিরাট কোহলিকে। ভারতের মিডল অর্ডারের ফর্মে থাকা দুই ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে দলকে সুবিধাজনক জায়গায় পৌঁছে দিয়েছিলেন অস্ট্রেলীয় অধিনায়ক। ভারতের ইনিংসে রান তোলার গতিও অনেকটা কমিয়ে দিয়েছিলেন তিনি।

Advertisement

লাবুশেন কৃতিত্ব দিয়েছেন টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্তকেও। তিনি বলেছেন, ‘‘কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং আমাদের বিশ্লেষকেরা দুর্দান্ত কাজ করেছে। আমাদের লক্ষ্যই ছিল ভারতীয় বোলারদের চাপের মুখে ফেলা। টস জিতে হাতে থাকে না। তবে কামিন্স টস জিতে সাহসী সিদ্ধান্ত নিয়েছিল। আমাদের বোলারেরাও দুর্দান্ত বল করেছিল। কম রানে ভারতকে বেঁধে রাখতে পারা ছিল গুরুত্বপূর্ণ। সেটাই ভারতের বোলারদের চাপে ফেলে দিয়েছিল।’’

লাবুশেনের মতে, কামিন্সের নেতৃত্বে অস্ট্রেলিয়া যথেষ্ট সফল। এর প্রধান কারণ হিসাবে তিনি কামিন্সের পরিষ্কার ক্রিকেট মস্তিষ্কের কথা বলেছেন। দলের সবাই কামিন্সকে অধিনায়ক হিসাবে শ্রদ্ধা করে বলেও জানিয়েছেন কামিন্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন