ICC World Cup 2023

শাকিবের ‘কাঁটা’ তামিম! ভারতের বিরুদ্ধে কি খেলার অনুমতি পাবেন বাংলাদেশ অধিনায়ক?

বৃহস্পতিবার কি খেলতে পারবেন শাকিব? ভারত এবং বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা এই প্রশ্নের উত্তর চান। বুধবার তাঁর আবার স্ক্যান করানো হয়েছে। সেই রিপোর্টের উপর নির্ভর করছে উত্তর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ২০:২৩
Share:

(বাঁদিকে) তামিম ইকবাল এবং শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

চোট থাকায় বিশ্বকাপের দল তামিম ইকবালকে রাখতে চাননি শাকিব আল হাসান। সম্পূর্ণ ফিট নন এমন কোনও ক্রিকেটারকে নিয়ে বিশ্বকাপ খেলতে রাজি ছিলেন না বাংলাদেশের অধিনায়ক। প্রতিযোগিতা শুরুর আগে বাংলাদেশ ক্রিকেটে যা নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছিল। নিজের সেই তত্ত্বই কাঁটা হয়ে উঠতে পারে বৃহস্পতিবার।

Advertisement

চোট সম্পূর্ণ না সারলেও মঙ্গলবার থেকে অনুশীলন শুরু করেছেন শাকিব। ভারতের বিরুদ্ধে তিনি খেলতে মরিয়া। কিন্তু বুধবার রাত পর্যন্ত তাঁর মাঠে নামায় সবুজ সঙ্কেত দেননি কোচ চন্দিকা হাতুরুসিংহে। ভারতের বিরুদ্ধে শাকিবের খেলার সম্ভাবনা নিয়ে এ দিন তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে শাকিবের ফিটনেস দেখার পর সিদ্ধান্ত নেবেন খেলানোর ব্যাপারে। বাংলাদেশের কোচ বলেছেন, ‘‘মঙ্গলবার নেটে অনেকক্ষণ ব্যাট করেছে শাকিব। অল্প রানিং বিটুইন দ্য উইকেটস অনুশীলনও করেছে। বুধবার আবার ওর চোটের জায়গার স্ক্যান করানো হয়েছে। এমনিতে শাকিব ভালই আছে। তবে স্ক্যানের রিপোর্ট না দেখে কোনও সিদ্ধান্ত নেব না। বৃহস্পতিবার সকালে দেখতে হবে ওর ফিটনেস কেমন আছে।’’

স্বচ্ছন্দে ব্যাট করতে পারলেও দৌড়তে কিছুটা সমস্যা হচ্ছে শাকিবের। মঙ্গল এবং বুধবার অনুশীলনে তেমন বোলিং করেননি বাংলাদেশের অধিনায়ক। হাতুরুসিংহে বলেছেন, ‘‘শাকিবকে আমরা তেমন বোলিং করাইনি এখনও। ওর চোটের পরিস্থিতি ভাল করে খতিয়ে দেখতে হবে আমাদের। তার পর সিদ্ধান্ত নেওয়া সম্ভব। খেলার মতো অবস্থায় না থাকলে ঝুঁকি নেব না আমরা। শাকিব অবশ্য মাঠে নামার জন্য ছটফট করছে। সেই হিসাবে বলতে পারি ভারতের বিরুদ্ধে ওর খেলার সম্ভাবনা আছে।’’

Advertisement

বাংলাদেশ শিবির সূত্রে খবর, চাইলেই মাঠে নামার অনুমতি পাবেন না শাকিব। স্ক্যানের রিপোর্ট সন্তোষজনক হলে বৃহস্পতিবার সকালে তাঁকে ফিটনেস টেস্ট দিতে হবে। সব কিছু সন্তোষজনক হলে তবেই রোহিত শর্মার দলের বিরুদ্ধে খেলার অনুমতি পাবেন শাকিব।

বিশ্বকাপে তিনটি ম্যাচের দু’টি হেরে চাপে রয়েছে বাংলাদেশ। রয়েছে একাধিক বিতর্কও। বিশ্বকাপের লিগ পর্বের অধিকাংশ ম্যাচ এখনও বাকি। এই পরিস্থিতিতে আনফিট শাকিবকে খেলিয়ে ঝুঁকি নিতে চাইছে না বাংলাদেশ। চাইছে না নতুন বিতর্কও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন