BCCI

BCCI: অনূর্ধ্ব-১৯ সাফল্যের পরে হারিয়ে যাচ্ছেন ক্রিকেটাররা! নতুন পরিকল্পনা বোর্ডের

রবিকান্ত সিংহকে মনে আছে? বা ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক উন্মুক্ত চন্দ? অনূর্ধ্ব-১৯ স্তরে ভারতের হয়ে দুরন্ত সাফল্যের পরে তাঁরা এখন কোথায়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫৯
Share:

তরুণ ক্রিকেটারদের দিকে বাড়তি নজর ফাইল চিত্র

রবিকান্ত সিংহকে মনে আছে? বা মনজোত কালরা? অথবা ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক উন্মুক্ত চন্দ? অনূর্ধ্ব-১৯ স্তরে ভারতের হয়ে দুরন্ত সাফল্যের পরে তাঁরা এখন কোথায়? কেউ রঞ্জিতে রাজ্য দলেই আর সে ভাবে সুযোগ পান না। কেউ আবার অন্য দেশে গিয়ে ক্রিকেটে কেরিয়ার তৈরির চেষ্টা করছেন।

Advertisement

কিন্তু কেন এমন হচ্ছে? অনূর্ধ্ব-১৯ স্তরে সাফল্যের পরে কেন হারিয়ে যাচ্ছেন তাঁরা? যশ ঢুল, রাজ বাওয়া, রবি কুমারদের সঙ্গেও যাতে তেমনটা না হয় তার জন্য নতুন পরিকল্পনা করছে বিসিসিআই। ১৯ পরবর্তী একটি দল তৈরি করার ভাবনা রয়েছে ভারতীয় বোর্ডের। তা হলে সর্ব ক্ষণ নজরে রাখা যাবে ক্রিকেটারদের। সেখান থেকেই পরবর্তী স্তরে যেতে পারবেন তাঁরা।

বর্তমানে ভারতীয় ক্রিকেটে জাতীয় দলে সুযোগ পাওয়ার আগে বয়স ভিত্তিক চারটি স্তর রয়েছে। সেগুলি হল, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২৩ ও ভারত এ। অনূর্ধ্ব-২৩ স্তরে বর্তমানে এত ক্রিকেটার রয়েছেন যে তার আগের স্তরে জাতীয় দলের হয়ে খেলা ক্রিকেটারদের আলাদা করে নজর দেওয়া হয় না। তার জন্যই ১৯ পরবর্তী স্তর তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে থেকে প্রশিক্ষণ নিতে পারবেন এই ক্রিকেটাররা।

Advertisement

এই পরিকল্পনার আরও একটি কারণ হল ঘরোয়া ক্রিকেট। অনূর্ধ্ব-২৩ স্তর পর্যন্ত ক্রিকেটাররা নিয়মিত প্রথম শ্রেণির ক্রিকেট না খেলায় অনূর্ধ্ব-১৯ স্তরের সঙ্গে একটা ব্যবধান তৈরি হয়। এই সময়ের মধ্যে ঠিক মতো নজর না রাখায় অনেক ক্রিকেটারের খেলা খারাপ হয়ে যায়। সেটা যাতে না হয় তার জন্য এই পরিকল্পনা করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন