BCCI

ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ়‌ কি হবে? পাকিস্তান থেকে ফিরে কী বললেন দুই বোর্ড কর্তা?

পাকিস্তানে গিয়ে সেখানে এশিয়া কাপের ম্যাচ দেখলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রজার বিন্নী এবং সহ-সভাপতি রাজীব শুক্ল। দু’দিনের সফর শেষে দেশে ফিরে উৎফুল্ল দু’জনেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৬
Share:

রজার বিন্নী। — ফাইল চিত্র।

দীর্ঘ দিন পরে পাকিস্তানে গিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা। সভাপতি রজার বিন্নী এবং সহ-সভাপতি রাজীব শুক্ল এশিয়া কাপের ম্যাচ দেখতে গিয়েছিলেন ওয়াঘা সীমান্ত পার করে। দু’দিনের সফর শেষে দেশে ফিরে উৎফুল্ল দু’জনেই। জানালেন, পাকিস্তানের আতিথেয়তায় তাঁরা মুগ্ধ। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ় শুরু করার ব্যাপারে কোনও কথা হয়েছে কি না তা নিয়ে ধোঁয়াশাই রাখলেন।

Advertisement

১৭ বছর পর বোর্ডের দুই কর্তা পাকিস্তানে গিয়েছিলেন। সোমবার ওয়াঘা সীমান্ত দিয়ে পাকিস্তানে যান বিন্নী এবং শুক্ল। ফেরার পর বিন্নী বলেছেন, “পাকিস্তানে খুব ভাল বৈঠক হয়েছে। ওদের আতিথেয়তায় আমরা মুগ্ধ। খুব ভাল দেখাশোনা করেছে। আমাদের মূল কাজ ছিল ক্রিকেট ম্যাচ দেখা এবং ওদের কর্তাদের সঙ্গে বসে কিছু আলোচনা করা। সবটাই ভাল হয়েছে। নিজেদের ক্ষমতার বাইরে গিয়ে আমাদের দেখাশোনা করেছে।”

শেষ বার ২০১২ সালে ভারতে এসেছিল পাকিস্তান। তার পর থেকে কূটনৈতিক কারণে দু’দেশের সিরিজ় বন্ধ। শেষ বার ২০০৮ সালে পাকিস্তানে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে গিয়েছিল ভারত। কিন্তু দু’দেশের মধ্যে আবার কোনও সিরিজ়‌ের সম্ভাবনা আপাতত নেই।

Advertisement

দ্বিপাক্ষিক সিরিজ়‌ নিয়ে প্রশ্ন করাতে বিন্নী বলেছেন, “বোর্ড এ ব্যাপারে কিছু বলতে পারে না। এটা সরকারের ব্যাপার। ওরাই সিদ্ধান্ত নেবে। আমরা অপেক্ষা করে দেখি। আশা করি এটা হবে। কারণ বিশ্বকাপে খেলতে ভারতে আসছে পাকিস্তান।”

পাকিস্তানের অভ্যর্থনার প্রসঙ্গ রয়েছে শুক্লর কথাতেও। তিনি বলেছেন, “খুব ভাল বৈঠক হয়েছে। অনেক যত্নআত্তি করেছে ওরা। নিরাপত্তা খুবই ভাল ছিল। যা করেছে তাতে আমরা মুগ্ধ। আমাদের কাছে এটা সৌহার্দ্য সফর ছিল। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ। তিনি বিসিসিআইয়েরও সচিব। এসিসির সব সদস্যের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। তাই জন্যেই আমরা শ্রীলঙ্কাতেও গিয়েছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন