ICC ODI World Cup 2023

অবসর ভেঙে একটি শর্তে বিশ্বকাপে খেলতে রাজি হয়েছেন বেন স্টোকস, কী?

গত বিশ্বকাপের ফাইনালে কার্যত একাই দলকে জিতিয়েছিলেন। বেন স্টোকস অবসর নিলেও বিশ্বকাপের আগে আবার ফিরেছেন। কিন্তু একটি শর্তে। সেটি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৭
Share:

বেন স্টোকস। — ফাইল চিত্র।

গত বারের এক দিনের বিশ্বকাপ ফাইনালের নায়ক ছিলেন তিনি। কার্যত একার হাতেই দলকে ট্রফি জিতিয়েছিলেন। সেই বেন স্টোকস এক দিনের ক্রিকেট থেকে অবসর নিলেও বিশ্বকাপের আগে আবার ফিরেছেন। ইংল্যান্ডের বিশ্বকাপের দলে দেখা যাবে তাঁকে। কিন্তু একটি শর্তেই সম্ভব হয়েছে তাঁর প্রত্যাবর্তন। ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক তা নিজেই জানিয়েছেন।

Advertisement

১৪ মাস আগে ৫০ ওভারের ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন স্টোকস। অতিরিক্ত শারীরিক চাপ সামলাতে না পেরে সিদ্ধান্ত নেন। ১৬ অগস্ট অবসর ভেঙে ফেরেন। তবে ইংল্যান্ডের সাদা বলের দলের অধিনায়ক জস বাটলারকে জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপে তাঁকে দিয়ে বল করানো যাবে না। একমাত্র তা হলেই তিনি ফিরতে রাজি হবেন।

স্টোকসের দাবি, ইংল্যান্ডের অধিনায়ক সঙ্গে সঙ্গে সেই প্রস্তাবে রাজি হয়ে যান। স্টোকস বলেছেন, “দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে আমাকে কোনও চাপ দেওয়া হয়নি। বিশ্বকাপে আবার খেলার সুযোগ নিঃসন্দেহে খুব ভাল। বিশ্ব চ্যাম্পিয়ন হিসাবে খেলতে নামব এবং ট্রফি ধরে রাখার লড়াই করব, এই ভাবনাটাই আমাকে বেশি করে টেনে এনেছে।”

Advertisement

এর পরেই স্টোকস বলেছেন, “জসকে আমি বলেছিলাম, যদি আমাকে দলে নিতে চাও তা হলে বল করানো চলবে না। আসলে নিজের শারীরিক পরিস্থিতির ব্যাপারে আমি খুবই ভাল জানতাম। বল না করেও যে দলের হয়ে অবদান রাখতে পারব সেটা জানি। জস রাজি হতে মোটেই দেরি করেনি। শুধু ব্যাটার হিসেবেই আমাকে দলে নিয়েছে।”

সম্প্রতি দেশের হয়ে ক্রিকেট না খেলে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে আকৃষ্ট হতে দেখা যাচ্ছে ক্রিকেটারদের। এই প্রসঙ্গে স্টোকস বলেছেন, “যদি কেউ এমন সিদ্ধান্ত নেয় তা হলে সে নিজের, পরিবার এবং নিরাপত্তার কথা ভেবেই নিয়েছে। তাই এর বিরোধিতা করা কঠিন। এই খেলাটায় অনেকে এগিয়ে আসছে এটা বড় কথা। কিন্তু দৃষ্টিভঙ্গি সবার এক না-ও হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন