ICC World Cup 2023

ভারতে বিশ্বকাপ ক্রিকেট খেলতে এসে চাকরি দিতে চেয়ে বিজ্ঞাপন দিল একটি দল, পদ চারটি, আবেদন করবেন নাকি

ভারতে এসে এখানকার স্থানীয় ক্রিকেটারদের নেট বোলার হিসাবে দলে নিতে চেয়ে বিজ্ঞাপন দিল নেদারল্যান্ডস ক্রিকেট সংস্থা। বিশ্বকাপের জন্য ১৫ জন ক্রিকেটার ছাড়া আর কাউকে ভারতে আনছে না তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৮
Share:

—প্রতীকী চিত্র।

এক দিনের বিশ্বকাপ শুরু হতে এক মাসও বাকি নেই। কিন্তু সেই বিশ্বকাপে সুযোগ পাওয়া নেদারল্যান্ডস দলে কোনও নেট বোলার নেই। ভারতে এসে এখানকার স্থানীয় ক্রিকেটারদের নেট বোলার হিসাবে দলে নিতে চেয়ে বিজ্ঞাপন দিল নেদারল্যান্ডস ক্রিকেট সংস্থা। বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে নেদারল্যান্ডস। কিন্তু নেট বোলার হিসাবে অনুশীলনে সাহায্য করার জন্য তার বাইরে আর কোনও ক্রিকেটার তাদের দলে নেই । সেই কারণেই সমাজমাধ্যমে বিজ্ঞাপন দিল তারা।

Advertisement

নেদারল্যান্ডস বিজ্ঞাপন দিয়ে জানিয়েছে যে, তাদের বাঁহাতি পেসার, ডানহাতি পেসার, রহস্য স্পিনার এবং বাঁহাতি স্পিনার প্রয়োজন। সেই মর্মেই বিজ্ঞাপন দিয়ে তারা জানিয়েছে যে, বেঙ্গালুরুর আল্লুরে পাঁচ দিনের ক্যাম্পে ক্রিকেটার প্রয়োজন। যাঁরা নির্বাচিত হবেন, তাঁদের যাতায়াত, থাকা এবং খাওয়ার দায়িত্ব নেদারল্যান্ডস ক্রিকেট সংস্থার। টুইট (এখন এক্স) করে তারা লেখে, “কোনও বোলার যদি বিশ্বকাপের প্রস্তুতিতে অংশ নিতে চান, তাহলে যোগাযোগ করুন। আপনার ভিডিয়ো পাঠান।”

তবে নেদারল্যান্ডস দলের নেট বোলার হতে গেলে কিছু শর্ত আছে। সেই ক্রিকেটারকে ভারতে থাকতে হবে, ছ’টি বল করার একটি ভিডিয়ো দিতে হবে, হাতে ক্যামেরা ধরে ভিডিয়ো করলে হবে না, ১৭ সেপ্টেম্বরের মধ্যে ভিডিয়ো পাঠাতে হবে, বল কোন দিকে ঘুরছে সেটা স্পষ্ট হতে হবে, পেসারদের বলের গতি অন্তত ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে হবে এবং স্পিনারদের বলের গতি ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে হবে।

Advertisement

বিশ্বকাপে মোট ১০টি দল খেলবে। বাকি কোনও দলের এমন সমস্যা নেই। নেদারল্যান্ডসই এ বার একমাত্র অ্যাসোসিয়েট দল। আর্থিক ভাবে তারা যে বাকি দেশগুলির থেকে পিছিয়ে তা বলাই যায়। নেদারল্যান্ডসের ঘরোয়া ক্রিকেট বাকি দেশগুলির মতো নয়, সেই কারণেই নেট বোলার পাওয়া যাচ্ছে না সে দেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন