Brendon McCullum

জুয়া সংস্থার সঙ্গে সম্পর্ক! শাস্তির মুখে পড়তে পারেন কেকেআরের প্রাক্তন কোচ?

জুয়া সংস্থার বিপনণ দূত হিসাবে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন কোচ ব্রেন্ডন ম্যাকালাম। তার জন্য কি তাঁকে শাস্তির মুখে পড়তে হতে পারে? কী বলছে তদন্তের রিপোর্ট?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৫:৫৩
Share:

কলকাতা নাইট রাইডার্সের কোচ থাকাকালীন বেঙ্কটেশ আয়ারের (বাঁ দিকে) সঙ্গে ব্রেন্ডন ম্যাকালাম। —ফাইল চিত্র

জুয়া সংস্থার সঙ্গে সম্পর্ক রয়েছে কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন কোচ ব্রেন্ডন ম্যাকালামের। তার জন্য কি শাস্তির মুখে পড়তে হতে পারে তাঁকে? এখন ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ম্যাকালাম। সেই কারণে এই ঘটনা নিয়ে তদন্ত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। তার পরে নিজেদের রিপোর্টও জানিয়েছে তারা।

Advertisement

সাইপ্রাসের একটি জুয়া সংস্থার বিপনণ দূত হিসাবে রয়েছেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ম্যাকালাম। তাতে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের কোনও নিয়ম তিনি ভাঙেননি বলেই জানিয়েছে বোর্ড। রিপোর্টে বলা হয়েছে, ‘‘ম্যাকালামের সঙ্গে গত কয়েক দিন ধরে আমাদের আলোচনা হয়েছে। ম্যাকালাম নিজে প্রত্যক্ষ ভাবে জুয়ার সঙ্গে যুক্ত নন। তিনি ওই সংস্থার মুখ হিসাবে বিজ্ঞাপন করেছেন। তার বদলে পারিশ্রমিক পেয়েছেন। এর বাইরে ওই জুয়া সংস্থার সঙ্গে ম্যাকালামের কোনও সম্পর্ক নেই। তাই তাঁর বিরুদ্ধে কোনও রকম ব্যবস্থা নেওয়া হবে না।’’

এর আগে জুয়া সংস্থার সঙ্গে সম্পর্ক থাকায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে বিবাদ হয়েছিল শাকিব আল হাসানের। বিসিবি স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছিল, শাকিব যদি জুয়া সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন না করেন তা হলে তাঁকে দলে আর সুযোগ দেওয়া হবে না। শেষ পর্যন্ত সরে আসেন শাকিব। তবে ম্যাকালামকে কোনও শাস্তির মুখে পড়তে হচ্ছে না।

Advertisement

গত বছর কলকাতা নাইট রাইডার্সের কোচের পদ ছেড়ে ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নেন ম্যাকালাম। তাঁর কোচিংয়ে ইংল্যান্ডের পারফরম্যান্স বদলে গিয়েছে। ম্যাকালাম দায়িত্ব নেওয়ার আগে শেষ ১৭টি টেস্টের মধ্যে মাত্র ১টিতে জিতেছিল ইংল্যান্ড। কিন্তু ম্যাকালাম দায়িত্ব নেওয়ার পরে ১২টি টেস্টের মধ্যে ১০টিতে জিতেছেন বেন স্টোকসরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন