Danielle McGahey

রূপান্তরকামী ক্রিকেটারদের উপর আইসিসির নিষেধাজ্ঞার পরেই অবসর ঘোষণা কানাডার ক্রিকেটারের

ড্যানিয়েল ম্যাকগহে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন। ড্যানিয়েল এই বছরের শুরুতে একটি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম রূপান্তরকামী খেলায়াড় হিসাবে খেলে ইতিহাস তৈরি করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০০:০৭
Share:

ড্যানিয়েল ম্যাকগহে। ছবি: সংগৃহীত।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) রূপান্তরকামী ক্রিকেটারদের উপর নিষেধাজ্ঞা জারি করার পরেই ড্যানিয়েল ম্যাকগহে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন। ড্যানিয়েল এই বছরের শুরুতে একটি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম রূপান্তরকামী খেলায়াড় হিসাবে খেলে ইতিহাস তৈরি করেন। ২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত কানাডিয়ান ক্রিকেটার নিজের অবসরের কথা সমাজমাধ্যমে অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিলেন।

Advertisement

ড্যানিয়েল লেখেন, "আমি আইসিসির এই সিদ্ধান্তে এক মত নই। তবুও এই বিষয়ে সেগুলি অপ্রাসঙ্গিক। এই সিদ্ধান্তর পরে লক্ষ লক্ষ রূপান্তরকামী মহিলাদের কাছে এই বার্তাই পাঠানো হল যে তাঁরা এই জগতের কেউ নয়। আমি প্রতিশ্রুতি দিচ্ছি আমাদের সমতার জন্য যে লড়াই শুরু হয়েছে তা বন্ধ হবে না। আমাদের খেলাধুলোর অধিকার আছে। আমদের সর্বোচ্চ স্তরে ক্রিকেট খেলারও অধিকার আছে। আমরা কারুর নিরাপত্তাহীনতার কারণ হতে পারি না।”

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ডের তরফ থেকে মঙ্গলবার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইসিসির নতুন সিদ্ধান্তের ফলে কোনও পুরুষের পক্ষে নির্দিষ্ট বয়সের পর লিঙ্গ পরিবর্তন করে মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা সম্ভব হবে না। বেশ কিছু দিন আলোচনা এবং বিভিন্ন পক্ষের মতামতের ভিত্তিতে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নতুন নিয়মে বলা হয়েছে, কোনও পুরুষ বয়ঃসন্ধিকালে পৌঁছে যাওয়ার পর তিনি লিঙ্গ পরিবর্তন করে মহিলাদের ক্রিকেটে খেলতে পারবেন না। বয়ঃসন্ধিকালে পৌঁছে যাওয়ার পর কোনও পুরুষের লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত চিকিৎসা বা অস্ত্রোপচারকে মান্যতা দেবে না আইসিসি। বোর্ডের দাবি আমদাবাদের বৈঠকে ক্রিকেটের গতি বৃদ্ধি, শ্রীলঙ্কার শাস্তি বলবৎ রাখার সঙ্গে মহিলাদের ক্রিকেটকে স্বচ্ছ রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

আইসিসির পক্ষ থেকে আরও বলা হয়েছে,মহিলাদের ক্রিকেটের মর্যাদা,নিরাপত্তা এবং ন্যায্যতার কথা বিবেচনা করে নতুন এই নিয়ম চালু করা হচ্ছে। যদিও এই নিয়ম শুধু মাত্র আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ঘরোয়া ক্রিকেটের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী সে দেশের ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নেবে।

এখন থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটে আইসিসির আম্পায়ারেরা সমান ম্যাচ ফি পাবেন। ২০২৪ সাল থেকে মহিলাদের সিরিজ়েও এক জন করে নিরপেক্ষ আম্পায়ার রাখার সিদ্ধান্ত নিয়েছেন আইসিসির বোর্ড সদস্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন