BCCI

BCCI: বোলিং দক্ষতা থাকলেই চুক্তি করতে পারে বিসিসিআই, কী ভাবে মিলবে সুযোগ

অনূর্ধ্ব ১৯ পর্যায়ে ভাল পারফরম্যান্সের পরেও অনেক ক্রিকেটার হারিয়ে যান। যথাযথ প্রশিক্ষণ পান না অনেকেই। কখনও সাফল্য তাঁদের মাথা ঘুরিয়ে দেয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৪:১৮
Share:

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল ছবি

ভাল বল করতে পারলেই মিলতে পারে চুক্তির সুযোগ। পুরুষ বা মহিলা, ফাস্ট বোলার বা স্পিনার— নির্বাচকদের নজরে পড়লেই খুলে যেতে পারে জাতীয় দলের দরজা। বাধা নেই বয়সেরও। শর্ত একটাই, ভাল বল করতে হবে।

Advertisement

একটু বেশিই ধকল সামলাতে হচ্ছে দেশের সেরা বোলারদের। আন্তর্জাতিক ক্রিকেটের ঠাসা সূচির জেরে বাড়ছে চোট আঘাতের সমস্যাও। তাতে অনেক সময় প্রভাব পড়ছে জাতীয় দলের পারফরম্যান্সেও। তাই নতুন পরিকল্পনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বাইরে আরও কিছু ক্রিকেটারকে চুক্তির আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে তারা। আপাতত ১০ জন করে পুরুষ এবং মহিলা বোলারকে চুক্তিবদ্ধ করবে বিসিসিআই। চুক্তি হবে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির সঙ্গে। চুক্তিবদ্ধ বোলারদের প্রশিক্ষণ দেওয়া হবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতেই।

কিন্তু কী ভাবে পাওয়া যাবে বিসিসিআই-এর চুক্তির সুযোগ? সিনিয়র এবং জুনিয়র নির্বাচকমণ্ডলী ছাড়াও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ এবং বোলিং কোচ ট্রয় কুলি এই পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্বে থাকবেন। দু’টি দলে ভাগ হয়ে দেশের বিভিন্ন প্রান্তে ঘুরে প্রতিভা খুঁজবেন তাঁরা। প্রতিভাবান বোলারদের নাম প্রস্তাব করবেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিকে। বয়স ১৭ হোক বা ২৬, বোলিং দক্ষতার মাপকাঠিতেই বিচার করা হবে। তাদের প্রশিক্ষণ-সহ সব দায়িত্ব নেবে এনসিএ। ব্যবস্থা করা হবে ম্যাচ অনুশীলনেরও। তৈরি রাখা হবে ১০ জন করে পুরুষ ও মহিলা বোলারের দল। প্রতিভাবান বোলারদের সঙ্গে চুক্তির অঙ্ক জানায়নি বিসিসিআই। সূত্রের খবর, বার্ষিক ৫০ লক্ষ টাকা পর্যন্ত চুক্তি হতে পারে।

Advertisement

অনূর্ধ্ব ১৯ পর্যায়ে নজরকাড়া পারফরম্যান্সের পরেও অনেক ক্রিকেটার হারিয়ে যান। সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটের জন্য যথাযথ প্রশিক্ষণ পান না অনেকেই। আবার কখনও সাফল্য তাঁদের মাথা ঘুরিয়ে দেয়। সেই প্রতিভাদের ভবিষ্যতের জন্য আগলে রাখতে ইতিমধ্যেই একটি প্রকল্প হাতে নিয়েছে বিসিসিআই। চুক্তিবদ্ধ করার নতুন পরিকল্পনা সেই প্রকল্পকেও আরও শক্তিশালী করবে বলে মনে করছেন বোর্ড কর্তারা। প্রতিভাবান জোরে বোলারদের জন্য এমন পরিকল্পনা অবশ্য আগেই নিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। জানা গিয়েছে, আগামী দিনে প্রতিভাবান অলরাউন্ডার এবং উইকেট রক্ষকদের সঙ্গেও এমন চুক্তি করার পরিকল্পনা রয়েছে বিসিসিআই-এর।

উল্লেখ্য, এনসিএ-র পরিকাঠামো ঢেলে সাজার উদ্যোগ নিয়েছে বিসিসিআই। গত ১৪ ফেব্রুয়ারি বেঙ্গালুরু বিমানবন্দরের কাছে নতুন এনসিএ ক্যাম্পাসের উদ্বোধন করেছেন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহরা। এ জন্য ২০০ কোটি টাকা খরচ করবে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন