olympics

অপেক্ষা আর পাঁচ বছর, ১২৮ বছর পর অলিম্পিক্সে ফিরতে পারে ক্রিকেট

২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেট যুক্ত হতে পারে। টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হবে বলেই মনে করা হচ্ছে। ছেলে এবং মেয়েদের ক্রিকেটকে অলিম্পিক্সে যুক্ত করা হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ২০:০২
Share:

—প্রতীকী চিত্র।

১২৮ বছর পর অলিম্পিক্সে আবার ফিরতে পারে ক্রিকেট। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে থাকতে পারে ক্রিকেট। ছেলে এবং মেয়ে— দুই দলের ক্রিকেটই থাকতে পারে। যদি ক্রিকেট অন্তর্ভুক্ত হয়, তা হলে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

১২৮ বছর অলিম্পিক্সে ক্রিকেট ফিরলে সেটিকে পাকাপাকি ভাবে রেখে দেওয়ার পরিকল্পনা রয়েছে। অলিম্পিক্সে ক্রিকেট যুক্ত হলে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির লাভ রয়েছে বলেও মনে করা হচ্ছে। সেই কারণে যে ন’টি খেলাকে অলিম্পিক্সে যুক্ত করার কথা চলছে, সেই তালিকায় ক্রিকেট রয়েছে।

আগামী বছর প্যারিস অলিম্পিক্স ভারতে যে টেলিভিশন সংস্থা সম্প্রচার করবে তারা একেকটি খেলা (ইভেন্ট) দেখাতে ২০ মিলিয়ন ডলার (১৬৫ কোটি টাকা) দেবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে। কিন্তু ২০২৮ সালে ক্রিকেট যদি অলিম্পিক্সে অন্তর্ভুক্ত হয়, তা হলে সম্প্রচারের দর দশ গুণ বেড়ে যেতে পারে। যদিও অলিম্পিক্সে ক্রিকেটের ফেরা এখনও নিশ্চিত নয়। এই বছরের শেষে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Advertisement

১৯০০ সালের প্যারিস অলিম্পিক্সে ক্রিকেট খেলা হয়েছিল। একটি মাত্র ম্যাচ হয়েছিল সে বার। গ্রেট ব্রিটেন এবং ফ্রান্সের মধ্যে সেই ম্যাচটি হয়েছিল। জিতেছিল গ্রেট ব্রিটেন।

অলিম্পিক্সে যদি শেষ পর্যন্ত ক্রিকেটের অন্তর্ভুক্তি হয়, তা হলে অংশগ্রহণকারী দেশগুলির ক্ষেত্রে কিছু পরিবর্তন হবে। যেমন, ইংল্যান্ড দলের কোনও অস্তিত্ব থাকবে না। তারা খেলবে গ্রেট ব্রিটেনের হয়ে। ঠিক একই ঘটনা ঘটেছিল কমনওয়েলথ গেমসে। ২০২২ সালে কমনওয়েলথ গেমসে ওয়েস্ট ইন্ডিজ় খেলতে পারেনি। সে বার খেলেছিল বার্বাডোজ়। কারণ, অলিম্পিক্স বা কমনওয়েলথ গেমসে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের প্রতিটি দেশ আলাদা আলাদা ভাবে অংশগ্রহণ করে।

ক্রিকেটকে আরও বেশি ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। সেই কারণে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে আমেরিকাকে। সে দেশে ধুমধাম করে মেজর লিগ ক্রিকেট শুরু হয়েছে এই বছর।

তবে অলিম্পিক্সে ক্রিকেট ফিরবে কি না সেটা এখনও নিশ্চিত নয়। এর আগে অনেক বারই অলিম্পিক্সে ক্রিকেটকে যুক্ত করার কথা বলা হয়েছে। কিন্তু কোনও বারই সেটা হয়ে ওঠেনি। ২০২৮ সালের অলিম্পিক্সে হবে কি না, সেই দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন