ICC World Cup 2023

হাউ হাউ করে কাঁদছে খুদে সমর্থক, খেলা শেষ হতেই শান্ত করতে ছুটলেন আফগান অলরাউন্ডার

ইংল্যান্ডের বিরুদ্ধে যে জিতেছেন, আফগানিস্তানের ক্রিকেটারদেরই বিশ্বাস হচ্ছিল না তখনও। আনন্দে, উচ্ছ্বাসে ভাসছিলেন সমর্থকেরাও। খেলা শেষ হওয়ার পরের একটি ঘটনা নজর কেড়েছে ক্রিকেটপ্রেমীদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৫:১০
Share:

মুজিব উর রহমান। ছবি: আইসিসি।

মানুষ যেমন দুঃখ বা কষ্টে কাঁদে, তেমন আনন্দেও অনেক সময় চোখের জল ধরে রাখতে পারে না। তেমনই এক দৃশ্য দেখা গিয়েছে রবিবার বিশ্বকাপে আফগানিস্তান-ইংল্যান্ড ম্যাচের পর।

Advertisement

রশিদ খানের বলে ইংল্যান্ডের মার্ক উড আউট হতেই হাউ হাউ করে কাঁদতে শুরু করে আফগানিস্তানের এক খুদে সমর্থক। বয়স বছর ১০। দেশের জয়ের আনন্দে তখন সে আবেগ ধরে রাখতে পারছিল না। মাঠের কাছেই ছিল খুদে সমর্থকের আসন। খেলা শেষ হওয়ার পর ম্যাচের সেরা মুজিব উর রহমান কাছাকাছি আসতেই তাঁকে ছোঁয়ার চেষ্টা করে ছেলেটি। তখন আফগানিস্তানের ক্রিকেটারেরা ইংল্যান্ডকে হারানোর আনন্দে মাতোয়ারা। কিন্তু খুদে সমর্থককে উপেক্ষা করতে পারেননি মুজিব। তাকে মাঠে ডেকে নেন আফগান অলরাউন্ডার। কাছে টেনে নিয়ে জড়িয়ে ধরেন। খানিক ক্ষণ কথা বলে খুদে ক্রিকেটারকে শান্ত করেন মুজিব। আফগান অলরাউন্ডার বোঝানোর পর থামে তার কান্না। খেলা শেষ হওয়ার পর সেই সমর্থকের সঙ্গে মুজিবের কাটানো সময়ের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। ক্রিকেটপ্রেমীরা প্রশংসা করেছেন তরুণ ক্রিকেটারের।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নিয়ন্ত্রণ এখন তালিবানদের হাতে। দেশে খেলাধুলার পরিবেশ, পরিকাঠামো তেমন নেই বললেই চলে। তালিবান প্রশাসন কাবুলের ক্রিকেট স্টেডিয়াম নতুন করে তৈরি করছে। রশিদ খানেরা প্রায় সারা বছর থাকেন দুবাইয়ে। সেখানে অনুশীলন করেন তাঁরা। দুবাই থেকেই বিভিন্ন দেশে যান প্রতিযোগিতা খেলতে।

Advertisement

তালিবান শাসনে আফগানিস্তানে বিনোদনের সুযোগ অত্যন্ত সীমিত। হাজারো বিধিনিষেধ মেনে চলতে হয় আফগানদের। দারিদ্র, অনুন্নয়ন, রুক্ষ পরিবেশ, প্রাকৃতিক দুর্যোগ— সব মিলিয়ে আফগানদের জীবনযাত্রা কঠিন করে তুলেছে। তাই বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে জয় আনন্দের বাধ ভেঙেছে আফগান ক্রিকেটপ্রেমীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন