Team India

India vs Pakistan: ভারত-পাকিস্তান সিরিজ হলে আয়োজন করতে রাজি কারা?

রাজনৈতিক জটিলতার কারণে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ ভারত এবং পাকিস্তানের মধ্যে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ১৮:৪১
Share:

ফের দেখা যাবে ভারত বনাম পাকিস্তানের সিরিজ? —ফাইল চিত্র

ভারত বনাম পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ শেষ বার খেলা হয়েছিল ২০১২-১৩ সালে। ন’বছর কেটে গিয়েছে দুই দলের মধ্যে কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলা হয়নি। আইসিসি-র প্রতিযোগিতায় একাধিক বার মুখোমুখি হলেও দুই দেশের মধ্যে সিরিজ বন্ধই রয়েছে। সেই সিরিজ যদি ফের শুরু হয় তবে আগে থেকেই আয়োজনের হাত বাড়িয়ে দিল দুবাই ক্রিকেট কাউন্সিল।

রাজনৈতিক জটিলতার কারণে ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। দুবাই ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান আবদুল রহমান ফলকনাজ বলেন, “খুব ভাল হয় যদি ভারত বনাম পাকিস্তান সিরিজ দুবাইয়ে খেলা হয়। শারজাতে যখন ভারত এবং পাকিস্তানের মধ্যে খেলা হত, তখন যেন যুদ্ধ হত। ভাল যুদ্ধ সেটা, খেলার যুদ্ধ।”

Advertisement

পুরনো ম্যাচের কথা মনে করিয়ে দিয়ে রহমান বলেন, “মনে আছে, এক বার রাজ কপূর তাঁর পরিবারকে সঙ্গে নিয়ে এসেছিলেন। উনি বলেছিলেন ভারত-পাকিস্তান ম্যাচ কত সুন্দর ছিল। ক্রিকেট মানুষকে এক করে, আমাদের সকলকে এক সুতোয় বেঁধে দেয় ক্রিকেট।”

টি২০ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। সেখানে প্রথম বার বিশ্বকাপের মঞ্চে ভারতকে হারিয়ে দেয় পাকিস্তান। রহমান বলেন, “আমরা যদি এখানে এসে পাকিস্তানের বিরুদ্ধে বছরে এক বার বা দু’বার খেলে যাওয়ার জন্য ভারতকে রাজি করাতে পারি, তবে দারুণ হবে সেটা।”

Advertisement

করোনার কারণে আইপিএল-এর অর্ধেক অংশ খেলা হয় সংযুক্ত আরব আমিরশাহিতে। ভারতীয় ক্রিকেট বোর্ড টি২০ বিশ্বকাপও সে দেশেই আয়োজন করেছিল। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ এ বার সে দেশে আয়োজন করতে চাইছেন রহমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন