T20 World Cup 2021

T20 World Cup 2021: বিশ্বকাপে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ, শামিল ইংল্যান্ড, ক্যারিবীয় ক্রিকেটাররা

একই ছবি দেখা গিয়েছে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচেও। খেলা শুরুর আগে দু’দলের ক্রিকেটাররা বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ দেখান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ১৭:২৭
Share:

হাঁটু গেড়ে প্রতিবাদে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা ছবি: টুইটার থেকে।

ফুটবলে এ দৃশ্য খুবই পরিচিত। খেলা শুরু হওয়ার আগে মাঠের মধ্যে হাঁটু গেড়ে বসে এক হাত তুলে এক সঙ্গে প্রার্থনা করেন ফুটবলাররা। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এ ভাবেই প্রতিবাদ জানান তাঁরা। সেই দৃশ্য এ বার দেখা গেল ক্রিকেট মাঠেও। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানালেন ক্রিকেটাররা।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে নামার আগের দিন সাংবাদিক সম্মেলনে এ কথা জানিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের অধিনায়ক অইন মরগ্যান। তিনি বলেন, ‘‘বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যোগ দেব। আমরাও যে কোনও পরিবর্তনের সঙ্গে যুক্ত এমন মানসিকতা দলের মধ্যে থাকা দরকার।’’

মরগ্যান আরও জানান, ইংল্যান্ডের ক্রীড়াজগতে অনেক দিন ধরে এই পরিবর্তন এসেছে। তার প্রভাব শিক্ষা-সংস্কৃতির উপর পড়েছে। ফলে একটি সামগ্রিক পরিবর্তন দেখা যাচ্ছে। তিনি বলেন, ‘‘দুঃখজনক ভাবে গোটা টুর্নামেন্ট জুড়ে এই দৃশ্য দেখা যাবে না। যদি প্রতি ম্যাচেই আমরা এ ভাবে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারতাম তা হলে খুব ভাল হত।’’

Advertisement

বিশ্বকাপের প্রথম দিনে একই ছবি দেখা গিয়েছে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচেও। খেলা শুরু হওয়ার আগে দু’দলের ক্রিকেটাররা বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ করেন। যদিও বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে সেই দৃশ্য দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন