Cricketers unhappy with schedule

২৮ ফেব্রুয়ারি টেস্ট শেষ, ১ মার্চ এক দিনের সিরিজ! অতিরিক্ত ক্রিকেট নিয়ে আবার বিরক্তি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলছে ইংল্যান্ড। এক দিনের সিরিজ় চলছে তাদের। এর পর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে যাবে তারা। তার পর বাংলাদেশের বিরুদ্ধে সাদা বলের সিরিজ় খেলবে ইংল্যান্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৬:১৯
Share:

বিরক্ত হয়ে যাচ্ছেন ক্রিকেটাররাই। সেই চাপে কেউ সাদা বলের ক্রিকেট খেলা ছেড়ে দিচ্ছেন, কেউ লাল বলের। —প্রতীকী চিত্র

সারা বছর ক্রিকেট। বিভিন্ন দেশে, বিভিন্ন দল খেলছে। কেউ সাদা বলে, কেউ লাল বলে। খেলার কোনও শেষ নেই। বিরক্ত হয়ে যাচ্ছেন ক্রিকেটাররাই। সেই চাপে কেউ সাদা বলের ক্রিকেট খেলা ছেড়ে দিচ্ছেন, কেউ লাল বলের। এমনই পরিস্থিতির কথা বললেন ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক জস বাটলার।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলছে ইংল্যান্ড। এক দিনের সিরিজ় চলছে তাদের। এর পর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে যাবে তারা। তার পর বাংলাদেশের বিরুদ্ধে সাদা বলের সিরিজ় খেলবে ইংল্যান্ড। ইংরেজদের টেস্ট এবং সাদা বলের ক্রিকেটে প্রায় আলাদা দল। কিন্তু বেশ কিছু তরুণ ক্রিকেটার দুই দলেই খেলেন। সাদা বলের অধিনায়ক বাটলার মনে করিয়ে দিয়েছেন যে, ২৮ ফেব্রুয়ারি কিউইদের বিরুদ্ধে টেস্ট শেষ হবে। ১ মার্চ থেকে বাংলাদেশের বিরুদ্ধে সাদা বলের সিরিজ় শুরু হয়ে যাবে।

বাটলার বলেন, “ক্রিকেটারদের জন্য খারাপ লাগছে। কিছু ক্রিকেটার রয়েছে যাদের তিন ধরনের ক্রিকেটেই খেলার ক্ষমতা রয়েছে। কিন্তু ক্রিকেটের যা সূচি হয়, তাতে খেলাটা মুশকিল। আমি যদি তরুণ ক্রিকেটার হতাম, তা হলে আমার খুবই বিরক্ত লাগত। গায়ে গায়ে ম্যাচ হওয়ার কারণে খেলতে পারছি না, এটা ভাবতেই পারতাম না।”

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে তরুণ ক্রিকেটারদের মধ্যে বেন ডাকেট এবং হ্যারি ব্রুক ভাল খেলতে পারেননি। বাটলার মনে করেন তাঁদের আরও সুযোগ দেওয়া প্রয়োজন। ভারতে হবে এক দিনের বিশ্বকাপ। এখানকার পরিবেশের সঙ্গে মিল রয়েছে বাংলাদেশের। তাই সেই সিরিজ়টাকে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে দেখছে ইংল্যান্ড। সেখানে বেশি পরীক্ষানিরীক্ষা করার সুযোগ পাবে ইংল্যান্ড। সেই কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তরুণদের খেলাতে চাইছেন বাটলার। তিনি বলেন, “বাংলাদেশে ব্রুকদের পক্ষে দলে সুযোগ পাওয়া কঠিন। তাই এখানেই ওদের সুযোগ দিতে চাই। আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা তৈরি হওয়া ভাল। সেটা এখানেই হয়ে যাক। বাংলাদেশে বেশি পরীক্ষানিরীক্ষা করা যাবে না। আমাদের এই সমস্ত কিছু মাথায় রাখতে হবে। ভাল ক্রিকেট খেলতে হবে, তবেই জিতব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন