Ashes 2023

পিছিয়ে থাকা অ্যাশেজে আরও বিপদে ইংল্যান্ড, চোটের কারণে ছিটকে গেলেন ছন্দে থাকা ব্যাটার

চোট পেয়ে অ্যাশেজের বাকি ম্যাচে খেলতে পারবেন না ইংরেজ ক্রিকেটার। তাঁর কাঁধের হাড় সরে গিয়েছে। বাকি তিনটি টেস্টে খেলতে পারবেন না তিনি। পাঁচ টেস্টের সিরিজে ০-২ পিছিয়ে রয়েছে ইংল্যান্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:৩৫
Share:

বেন স্টোকস। —ফাইল চিত্র।

অ্যাশেজের বাকি তিনটি ম্যাচে আর খেলতে পারবেন না অলি পোপ। ইংল্যান্ডের ব্যাটারের কাঁধে চোট। সেই কারণে বাকি প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেন তিনি। লর্ডসে দ্বিতীয় টেস্টে খেলার সময় চোট পেয়েছিলেন পোপ। এর আগেও কাঁধে চোট পেয়েছিলেন তিনি। একই জায়গায় আবার চোট পেলেন ইংল্যান্ডের তিন নম্বর ব্যাটার।

Advertisement

সোমবার স্ক্যান করা হয়েছে পোপের। সেখানে দেখা যায় যে তাঁর কাঁধের হাড় সরে গিয়েছে। অস্ত্রোপচার করতে হবে। এর আগেও তাঁর কাঁধের হাড় সরে গিয়েছিল। এ বারে অস্ত্রোপচার করা হবে বলে অ্যাশেজের বাকি তিনটি টেস্টে খেলতে পারবেন না তিনি। ইংল্যান্ড এবং পোপের কাউন্টি দল সারের চিকিৎসকেরা দেখছেন তাঁকে।

পোপের বদলে অন্য কোনও ক্রিকেটারকে দলে নেওয়ার কথা এখনই ভাবছে না ইংল্যান্ড। ড্যান লরেন্স দলে রয়েছেন। তাঁকে পরের টেস্টে তিন নম্বরে দেখা যেতে পারে। লিডসে ৬ জুলাই থেকে শুরু হবে তৃতীয় টেস্ট। প্রথম দু’টি টেস্টে হেরে অ্যাশেজে ০-২ পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। আর একটি টেস্ট জিতলেই অ্যাশেজ জিতে নেবে অস্ট্রেলিয়া।

Advertisement

এর আগে অস্ট্রেলিয়ার নেথন লায়ন চোট পেয়ে অ্যাশেজ থেকে ছিটকে যান। লর্ডস টেস্টের দ্বিতীয় দিন ফিল্ডিং করার সময় একটি ক্যাচ ধরতে গিয়ে চোট পান লায়ন। তাঁর পায়ের পেশিতে টান ধরে। তার পরে আর মাঠে থাকেননি তিনি। কিন্তু অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন লায়ন। খোঁড়াতে খোঁড়াতে কোনও রকমে ব্যাট করছিলেন তিনি। চার রান করে আউট হয়ে লায়ন যখন ফিরছেন তখন অস্ট্রেলিয়ার সমর্থকেরা দাঁড়িয়ে হাততালি দেন। পরে আর বল করতে নামেননি তিনি।

অ্যাশেজ সিরিজ়ের সঙ্গে জড়িয়ে রয়েছে এক ইতিহাস। যা কিছুটা ব্যাঙ্গাত্মক। খানিকটা শোকেরও। ১৮৮২ সালে ওভালে আয়োজিত টেস্টে অস্ট্রেলিয়ার কাছে প্রথম হেরেছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার ফ্রেড স্পফোর্থের অনবদ্য বোলিংয়ের কাছে হারতে হয়েছিল ইংরেজদের। চতুর্থ ইনিংসে ৮৫ রানের লক্ষ্য তাড়া করে জিততে পারেনি তারা। স্পফোর্থ ৪৪ রানে ৭ উইকেট নিয়েছিলেন। ০-১ ব্যবধানে সিরিজ় হেরে গিয়েছিল। পরের দিন ইংল্যান্ডের সংবাদপত্র ‘দ্য স্পোর্টিং টাইমস্‌’ তাদের প্রতিবেদনে ক্রিকেট দলের তীব্র সমালোচনা করেছিল। লেখা হয়েছিল, ইংরেজ ক্রিকেটকে চিরস্মরণীয় করে রাখল ওভালের ২৯ আগস্ট, ১৮৮২ তারিখটি। গভীর দুঃখের সঙ্গে বন্ধুরা তা মেনে নিয়েছে। ইংরেজ ক্রিকেটকে ভস্মীভূত করা হয়েছে এবং ছাইগুলো অস্ট্রেলিয়াকে দেওয়া হয়েছে। এর পরের বছর সিরিজ় পুনরুদ্ধার করতে অস্ট্রেলিয়ায় যায় ইংল্যান্ড। সংবাদমাধ্যমের ব্যঙ্গ মনে রেখে ইংল্যান্ডের অধিনায়ক আইভো ব্লাই বলেছিলেন, তাঁরা অ্যাশেজ পুনরুদ্ধার করতে অস্ট্রেলিয়ায় এসেছেন।

সে সময় কয়েক জন অস্ট্রেলীয় মহিলা ব্লাইকে আগের সিরিজ়ে পরাজয় নিয়ে পাল্টা ব্যঙ্গ করে ছাই ভর্তি একটি পাত্র দিয়েছিলেন। যাতে ছিল উইকেটের উপরে থাকা বেলের ছাই। তার পর থেকে দু’দেশের টেস্ট সিরিজ় ‘অ্যাশেজ’ বলে পরিচিত হয়। ব্লাই অবশ্য ছাইয়ের সেই আধারটি ব্যক্তিগত উপহার হিসাবে নিজের কাছে রেখে দিয়েছিলেন। বিজয়ী দলকে ট্রফি হিসাবে তা দেওয়া হত না তখন। ব্লাইয়ের মৃত্যুর পর তাঁর স্ত্রী লর্ডসে এমসিসি জাদুঘরে সেই পাত্রটি দান করে দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন