England Vs Pakistan

লজ্জার নজির পাকিস্তানের, ঘরের মাঠে মুখ পুড়ল বাবরদের, তাণ্ডব স্টোকস-পোপদের

ঘরের মাঠে খেলতে নেমে মুখ পুড়ল বাবর আজ়মদের। ইংল্যান্ডের ব্যাটারদের বিধ্বংসী ব্যাটিংয়ে খেই হারিয়ে ফেলল পাক বোলিং। প্রথম দিনেই লজ্জার নজির গড়ল পাকিস্তান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ২০:৫৭
Share:

সারা দিন বল করে মাত্র ৪ উইকেট তুলতে পারল পাকিস্তান। হতাশ দলের অধিনায়ক বাবর আজ়ম। ছবি: রয়টার্স

ঘরের মাঠে মুখ পুড়ল বাবর আজ়মদের। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন পাকিস্তানের বোলারদের বিরুদ্ধে তাণ্ডব দেখালেন ইংল্যান্ডের ব্যাটাররা। এক দিনেই উঠল ৫০৬ রান। গোটা দিনে হাত ঘুরিয়ে মাত্র ৪ উইকেট নিতে পারলেন পাকিস্তানের বোলাররা।

Advertisement

রাওয়ালপিন্ডিতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। দলের ওপেনাররা বুঝিয়ে দেন, কী হতে চলেছে। প্রথম থেকে দ্রুত রান তুলতে থাকেন দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। পাকিস্তানের কোনও বোলার তাঁদের সমস্যায় ফেলতে পারছিলেন না। দুই ওপেনারই শতরান করেন। ২৩৩ রানের মাথায় ইংল্যান্ডের প্রথম উইকেট পড়ে। ১০৭ রান করে আউট হন ডাকেট। তার পরে পরেই আউট হন আর এক ওপেনার ক্রলি। তিনি করেন ১২২ রান।

তিন নম্বরে নামা অলি পোপও ছন্দে খেললেন। ইংল্যান্ডের টপ অর্ডারে একমাত্র জো রুট বেশি রান করতে পারেননি। ২৩ রান করে আউট হন তিনি। রুট আউট হওয়ার পরে পোপের সঙ্গে জুটি বাঁধেন হ্যারি ব্রুক। সেই জুটি ভাঙতেও কালঘাম ছোটে পাক বোলারদের। নাসিম শাহ, হ্যারিস রউফদের দেখে মনে হচ্ছিল, কোথায় বল করবেন বুঝতে পারছেন না। টি-টোয়েন্টির ভঙ্গিতে খেলছিল ইংল্যান্ড।

Advertisement

পোপ ও ব্রুক দু’জনেই শতরান করেন। ১০৮ রান করে আউট হন পোপ। ব্রুক ১০১ রান করে ব্যাট করছেন। ছ’নম্বরে ব্যাট করতে নেমে ইংরেজ অধিনায়ক স্টোকস ১৫ বলে ৩৪ রান করে খেলছেন। ৪ উইকেটে ৫০৬ রানে প্রথম দিনের খেলা শেষ হয়েছে ইংল্যান্ডের। তাও নির্ধারিত ১৫ ওভারের খেলা হয়নি। নইলে দুর্ভোগ আরও বাড়ত বাবরদের।

টেস্টের প্রথম দিন বিশ্বরেকর্ড গড়ল ইংল্যান্ড। টেস্টের ইতিহাসে প্রথম দিনে এত রান করেনি কোনও দল। প্রথম দল হিসাবে এই কীর্তি গড়লেন বেন স্টোকসরা। এর আগে টেস্টের প্রথম দিনে সব থেকে বেশি রানের কীর্তি ছিল অস্ট্রেলিয়ার। ১৯১০ সালে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টের প্রথম দিনে ৪৯৪ রান করেছিল অস্ট্রেলিয়া। ১১২ বছর পরে সেই রেকর্ড ভাঙল ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন