Lord's

World Test Championship: টেস্ট ক্রিকেটে সেরার লড়াই কোন মাঠে? ইডেন কি আছে দৌড়ে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য বেশ কয়েকটি কেন্দ্র নিয়ে ভাবছেন আইসিসি কর্তারা। লর্ডস প্রথম পছন্দ হলেও সবদিক বিচার করছেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৮:৫০
Share:

দাবিদার কলকাতার ইডেনও। ফাইল ছবি।

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হয়েছিল সাউদম্পটনে। ২০২৩ সালের ফাইনাল কোথায় হবে? এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। বিশ্বের প্রথম সারির একাধিক টেস্ট কেন্দ্র রয়েছে তাঁদের ভাবনায়।

Advertisement

২০২৩ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজন করার ব্যাপারে এগিয়ে রয়েছে লর্ডস। প্রবল দাবিদার কলকাতার ইডেন, অস্ট্রেলিয়ার মেলবোর্নের মতো ঐতিহ্যশালী মাঠও। আইসিসি কর্তাদের প্রথম পছন্দ অবশ্য লন্ডনের ঐতিহ্যবাহী মাঠই। চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেননি তাঁরা। তবু লর্ডস কর্তৃপক্ষকে ফাইনাল আয়োজনের জন্য তৈরি থাকার ইঙ্গিত দিয়েছেন আইসিসি কর্তারা।

ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের মাঝে আইসিসি-র চেয়ারপার্সন গ্রেগ বার্কলে বলেছেন, ‘‘মনে হয় লর্ডসেই হবে খেলাটা। আমাদের সেরকমই ইচ্ছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘এখন সবে জুন মাস। আমাদের ভাবনায় আরও কয়েকটা কেন্দ্র রয়েছে। কয়েকটা বিষয় নিয়ে ভাবছি আমরা। কারা ম্যাচটা আয়োজন করতে পারবে, সেটা আগে জানতে হবে আমাদের। এখন আর করোনা পরিস্থিতি নেই। অন্য কোনও জায়গাতেও ম্যাচ হতে পারে।’’

Advertisement

আগামী মাসে বার্ষিক সাধারণ সভায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের জায়গা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে আইসিসি। উল্লেখ্য, প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল প্রাথমিক ভাবে হওয়ার কথা ছিল লর্ডসে। কিন্তু করোনা সতর্কতার জন্য ম্যাচ সরিয়ে নিয়ে যাওয়া হয় সাউদম্পটনে। এ বার লর্ডস দায়িত্ব পেলে ইংল্যান্ডই হবে আয়োজক দেশ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন