ODI World Cup 2023

বাতিল ১০ অধিনায়কই! ক্রিকেট বিশ্বকাপে সব দেশই নামতে পারে নতুন নেতা নিয়ে

এ বারের ক্রিকেট বিশ্বকাপে খেলবে ১০টি দেশ। ভারতে হবে ৫০ ওভারের বিশ্বকাপ। এ বার সবক’টি দেশই নতুন অধিনায়ক নিয়ে নামতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৭:৫২
Share:

বিশ্বকাপে প্রথম বার এমন ঘটতে চলেছে। —ফাইল চিত্র

কয়েক মাস পরেই এক দিনের বিশ্বকাপ। ভারতের মাটিতেই হবে সেই প্রতিযোগিতা। কিন্তু ২০১৯ সালে ১০ দলের অধিনায়ক যাঁরা ছিলেন, তাঁরা হয়তো এ বারে আর অধিনায়ক থাকবেন না। বিশ্বকাপে প্রথম বার এমন ঘটতে চলেছে। আগের বারের কোনও অধিনায়কই পরের বার আর নেই। এমন কী বিশ্বকাপজয়ী অধিনায়কও আর নেই।

Advertisement

গত বারের বিশ্বকাপে যে ১০ দল খেলেছিল, তাদের অধিনায়ক ছিলেন গুলবাদিন নইব (আফগানিস্তান), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), মাশরাফে মোর্তাজা (বাংলাদেশ), অইন মর্গ্যান (ইংল্যান্ড), বিরাট কোহলি (ভারত), কেন উইলিয়ামসন (নিউ জ়িল্যান্ড), সরফরাজ আহমেদ (পাকিস্তান), ফ্যাফ ডুপ্লেসি (দক্ষিণ আফ্রিকা), দিমুথ করুণারত্নে (শ্রীলঙ্কা) এবং জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ়)। এঁরা কেউই এখন আর তাঁদের দেশের অধিনায়ক নন। সব দেশেরই অধিনায়ক পাল্টে গিয়েছে।

ভারতীয় দলের দায়িত্ব এসেছে রোহিত শর্মার কাঁধে। অস্ট্রেলিয়া দলের অধিনায়ক প্যাট কামিন্স। ফিঞ্চ অবসর নিয়ে নিয়েছেন। বিরাট এখন আর নেতৃত্ব দেন না। পাকিস্তান দলের দায়িত্ব বাবর আজ়মের কাঁধে। ডুপ্লেসির জায়গায় এ বারের বিশ্বকাপে প্রোটিয়া দলকে নেতৃত্ব দেবেন টেম্বা বাভুমা। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক মর্গ্যানও অবসর নিয়েছেন। নেতৃত্ব দেবেন জস বাটলার। এক দিনের ক্রিকেটে বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল। আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন হাসমতউল্লাহ শাহিদি। যোগ্যতা অর্জন করতে পারলে শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ় দলও গত বারের অধিনায়ক নিয়ে খেলতে আসবে না। শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা এবং ক্যারিবিয়ান দলের নেতৃত্বে শাই হোপ।

Advertisement

এই অধিনায়কদের কাউকেই এ বারের বিশ্বকাপে দেখা যাবে না। —ফাইল চিত্র

এ বছর অক্টোবরে শুরু হবে বিশ্বকাপ। চলবে নভেম্বর পর্যন্ত। সেই বিশ্বকাপ শুরু হওয়ার আগেই ইতিহাস তৈরি হওয়ার পথে। কোনও বার এমন হয়নি যে পর পর দু’টি বিশ্বকাপে একটিও দেশের অধিনায়ক আগের বারের বিশ্বকাপে নেতৃত্ব দেননি। ৫০ ওভারের বিশ্বকাপে প্রথম বার নেতৃত্ব দেবেন তাঁরা। এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত আটটি দল প্রায় নিজেদের জায়গা পাকা করে ফেলেছে। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউ জ়িল্যান্ড, আফগানিস্তান এবং পাকিস্তানের জায়গা পাকা। দক্ষিণ আফ্রিকা প্রায় নিজেদের জায়গা পাকা করে নিয়েছে। বাকি দু’টি দল কারা হবে সেটা যদিও জানা যাবে যোগ্যতা অর্জনের ম্যাচের পর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন