Cricket Australia

যৌন কেলেঙ্কারিতে জড়িয়ে যাওয়া অস্ট্রেলীয় অধিনায়ক অবসর নিলেন ক্রিকেট থেকে

অস্ট্রেলিয়ার হয়ে ২৩টি টেস্টে অধিনায়কত্ব করেন পেইন। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত অধিনায়ক ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার ৪৬তম টেস্ট অধিনায়ক পেইন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৬:০৪
Share:

অস্ট্রেলিয়ার হয়ে ২৩টি টেস্টে অধিনায়কত্ব করেন পেইন। —ফাইল চিত্র

আর ক্রিকেট খেলবেন না টিম পেইন। অবসর ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। তাসমানিয়ার হয়ে শেফিল্ড শিল্ডে খেলে অবসর নিলেন তিনি। শুক্রবার কুইন্সল্যান্ডের বিরুদ্ধে প্রথম শ্রেণির ম্যাচ খেলেই অবসর পেইনের।

Advertisement

অস্ট্রেলিয়ার হয়ে ২৩টি টেস্টে অধিনায়কত্ব করেন পেইন। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত অধিনায়ক ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার ৪৬তম টেস্ট অধিনায়ক পেইন। বলবিকৃতি কাণ্ডের পর স্টিভ স্মিথকে নির্বাসিত করা হয়েছিল। সেই সময় নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয় পেইনকে। অস্ট্রেলিয়ার হয়ে ৩৫টি টেস্ট খেলেছেন তিনি। উইকেটরক্ষক পেইনের টেস্টে কোনও শতরান নেই। করেছেন ১৫৩৫ রান। এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে ৩৫টি ম্যাচ খেলেছেন পেইন। ৫০ ওভারের ক্রিকেটে একটি শতরান রয়েছে তাঁর। করেছেন ৮৯০ রান।

২০২১ সালে যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত হওয়ার পর অস্ট্রেলিয়া দল থেকে বাদ পড়েছিলেন টেস্ট দলের প্রাক্তন অধিনায়ক। মানসিক অবসাদে ক্রিকেট থেকেই সরে দাঁড়িয়েছিলেন। তাসমানিয়া ক্রিকেটের মহিলা সহকর্মীকে আপত্তিকর বার্তা এবং ছবি পাঠিয়েছিলেন পেন। তখনকার মতো ব্যাপারটা ধামাচাপা পড়লেও ২০২১ সালে ওই মহিলা সব ঘটনা প্রকাশ্যে আনেন। পেনের বিরুদ্ধে তদন্ত শুরু করে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে চাপের মুখে অধিনায়কত্বের পদ ত্যাগ করেন পেন। ক্রিকেট থেকেও সাময়িক ভাবে বিরতি নেন।

Advertisement

পরে ঘরোয়া ক্রিকেটে ফিরে আসেন পেইন। তাসমানিয়ার হয়েই খেলেন। সেই দলের হয়ে ২০০৫ সাল থেকে খেলছিলেন তিনি। ১৫৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। তাসমানিয়ার অধিনায়ক জর্ডন সিল্ক বলেন, “পেইন দুর্দান্ত ক্রিকেটার। আমি জানি অনেকেই বলবেন যে, ওর মতো ভাল উইকেটরক্ষক অস্ট্রেলিয়া দেখেনি। এত বছর ক্রিকেট খেলা সত্যিই বিরাট ব্যাপার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন