WTC Final 2023

বিশ্ব টেস্ট ফাইনালে ভারতের সেরা অস্ত্রকেই বাদ দিতে বললেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার

দেশের মাটি হোক বা বিদেশ, সব জায়গাতেই ভারতীয় দলে স্পিনার হিসাবে থাকেন তিনি। ভারতের অন্যতম সেরা অস্ত্রও। কিন্তু তাঁকেই প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার কথা বলছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৭:৩০
Share:

ভারতের টেস্ট দল। — ফাইল চিত্র

দেশ হোক বা বিদেশ, বোলার হিসাবে রবিচন্দ্রন অশ্বিনের যে বিকল্প নেই, এটা অনেকেই স্বীকার করেন। আসন্ন বিশ্ব টেস্ট ফাইনালেও প্রথম একাদশে তাঁর স্থান থাকার কথা। কিন্তু টম মুডি চাইছেন, ওই ম্যাচে অশ্বিনের জায়গায় নেওয়া হোক শার্দূল ঠাকুরকে। তিনি উইকেটকিপারের জায়গায় ঈশান কিশনের বদলে কেএস ভরতকে নেওয়ারও প্রস্তাব দিয়েছেন।

Advertisement

শুধু বল নয়, ব্যাট হাতেও অশ্বিনের ভূমিকা অনস্বীকার্য। টেস্টে পাঁচটি শতরান রয়েছে তাঁর। সবচেয়ে বড় ব্যাপার, অশ্বিন বাকিদের থেকে এগিয়ে থাকেন অভিজ্ঞতায়। কিন্তু অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটারের মতে, পরিস্থিতির কথা বিচার করে অশ্বিনের বদলে শার্দূলকে খেলানো উচিত।

ঈশানের বদলে ভরতকে খেলানোর প্রসঙ্গে মুডি বলেছেন, “ভরত হল টেস্ট ম্যাচের আদর্শ উইকেটকিপার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়‌েই সেটা দেখা গিয়েছে। দলের সঙ্গেও অনেক দিন ধরে রয়েছে। তাই ওরই সুযোগ পাওয়া উচিত। তা ছাড়া, ঈশান ওপেনার। এমন নয় যে ওর টেস্ট খেলার দক্ষতা নেই। ভবিষ্যতে ওকেই লাগবে ভারতের। কিন্তু সাম্প্রতিক সাফল্যের বিচারে ওকে সাদা বলের ক্রিকেটেই বেশি দরকার।”

Advertisement

ভারতের প্রাক্তন নির্বাচক শরণদীপ সিংহ অবশ্য মুডির মতো শার্দূলকে প্রথম একাদশে নেওয়ার পক্ষপাতী নন। তিনি চতুর্থ পেসার হিসাবে শার্দূলের বদলে উমেশ যাদবকে খেলাতে চান। বলেছেন, “শার্দূলের জায়গায় উমেশকে খেলানো উচিত। কারণ উমেশের বলে বাড়তি গতি রয়েছে এবং পুরনো বলকে অনায়াসে রিভার্স সুইং করাতে পারে। ওভালের মাঠে ওর বোলিং কাজে লাগবে।”

প্রথম একাদশ নিয়ে এক দিন আগেই কথা বলেছিলেন প্রাক্তন মুখ্য নির্বাচক এমএসকে প্রসাদ। তিনি দু’বছর আগের ভুল করতে বারণ করেছিলেন। বলেছিলেন, “আমরা সে বার দুই স্পিনার এবং তিন পেসার খেলাই। বৃষ্টির পূর্বাভাস থাকলেও পরিকল্পনায় বদল হয়নি। কোনও ভাবেই যেন আগে থেকে ঠিক করে রাখা দল না খেলানো হয়। মানছি সেটা অতীতের ঘটনা। ওভালের পরিস্থিতির উপরেই সব নির্ভর করছে। পিচ এবং পরিস্থিতি কেমন থাকে তার উপরে সব নির্ভর করছে। পাঁচ দিন ধরে পিচ কেমন আচরণ করবে কেউ জানি না। তাই আগে থেকে কোনও দল বেছে রাখা উচিত নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন