ICC ODI World Cup 2023

বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পথে রোহিতদের কাঁটা কে কে? চারটি দল বেছে নিলেন ইংরেজ ক্রিকেটার

ভারতের মাটিতে বিশ্বকাপ জিততে পারে কোন কোন দল। রোহিত শর্মারা বিশ্বজয়ের দাবিদার হলেও তাঁদের সামনে কাঁটা হয়ে উঠতে পারে কারা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৯
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু এক দিনের বিশ্বকাপ। ২০১১ সালে শেষ বার দেশের মাটিতেই বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই কীর্তি আরও এক বার করতে চাইছেন রোহিত শর্মারা। তবে তাঁদের সামনে কড়া চ্যালেঞ্জ রয়েছে। ভারত ছাড়াও বিশ্বকাপ জেতার দাবিদার রয়েছে কয়েকটি দল।

Advertisement

দেশের মাটিতে বিশ্বকাপ জেতার সব থেকে বড় দাবিদার অবশ্যই ভারত। রোহিতদের উপরেই বাজি ধরেছেন কেভিন পিটারসেন। ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার বলেন, ‘‘দেশের মাটিতে বিশ্বকাপ জেতার সব থেকে বড় দাবিদার ভারত। কিন্তু আরও কয়েকটা দলও লড়াইয়ে রয়েছে।’’

ভারতের কাঁটা হিসাবে পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার নাম করেছেন পিটারসেন। তিনি বলেন, ‘‘অস্ট্রেলিয়াকে হারানোর পরে দক্ষিণ আফ্রিকাও বিশ্বকাপ জেতার দাবিদার হয়ে উঠেছে। ওদের বড় অস্ত্র হেনরিখ ক্লাসেন। পাকিস্তান সব সময়ই ভারতের সামনে বড় বাধা। এ ছাডা গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াও আছে। এই কয়েকটা দলের মধ্যেই একটা দল বিশ্বচ্যাম্পিয়ন হবে।’’

Advertisement

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে শেষ ১০ বছর কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি ভারত। আইসিসি প্রতিযোগিতায় গিয়ে বার বার হারতে হয়েছে। এ বার বিশ্বকাপ জিততে মরিয়া তারা। সদ্য শ্রীলঙ্কায় এশিয়া কাপ জিতেছে ভারত। তাই তাদের আত্মবিশ্বাস তুঙ্গে। সেই আত্মবিশ্বাস ধরে রেখেই বিশ্বকাপে নামতে চাইছেন রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন