ICC T20I World Cup 2024

টি২০ বিশ্বকাপে রোহিতদের সব থেকে কঠিন প্রতিপক্ষ কারা? আলাদা আলাদা মত দুই বিশ্বজয়ীর

আগামী বছর কি ট্রফি খরা কাটাতে পারবে ভারত? টি-টোয়েন্টি বিশ্বকাপ কি জিততে পারবেন রোহিত শর্মারা? সেই প্রতিযোগিতায় ভারতের সব থেকে কঠিন প্রতিপক্ষ কারা হতে পারেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৯
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

দু’জনেই ভারতের হয়ে দু’টি করে বিশ্বকাপ জিতেছেন। শুধু তাই নয়, বিশ্বকাপ জেতার ক্ষেত্রে দু’জনেরই বড় ভূমিকা ছিল। এক জন যুবরাজ সিংহ। অন্য জন গৌতম গম্ভীর। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সব থেকে কঠিন প্রতিপক্ষ কারা হতে পারেন, সেই প্রশ্নে অবশ্য আলাদা আলাদা দলের নাম করলেন তাঁরা।

Advertisement

একটি সাক্ষাৎকারে যুবরাজ ও গম্ভীরকে এই প্রশ্ন করা হয়। জবাবে প্রথমে গম্ভীর বলেন, ‘‘আমার মতে সব থেকে ভয়ঙ্কর আফগানিস্তান। টি-টোয়েন্টিতে ওরা খুবই শক্তিশালী দল। ভারতকে সতর্ক থাকতে হবে। ওয়েস্ট ইন্ডিজ়ের উইকেট ওদের আরও সুবিধা দেবে। সেই সঙ্গে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কথাও বলব। ওরাও টি-টোয়েন্টিতে খুব ভাল।’’

গম্ভীরের সুরে কথা বলেননি যুবরাজ। তিনি বলেন, ‘‘আমার ভাবনা আলাদা। দক্ষিণ আফ্রিকা সব থেকে কঠিন দল হতে চলেছে। ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে আমরা দক্ষিণ আফ্রিকাকে দেখেছি। চাপের ম্যাচে এখন ওরা ভাল খেলছে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেটা দেখা যাবে। ওদের থেকে রোহিতদের সতর্ক থাকতে হবে।’’

Advertisement

শেষ বার ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তার পর থেকে কোনও আইসিসি ট্রফি জিততে পারেনি তারা। চলতি বছর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ জেতার সুযোগ ছিল ভারতের। ফাইনালের আগে টানা ১০টি ম্যাচ জিতেছিলেন রোহিতেরা। কিন্তু ফাইনালে গিয়ে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল তাঁদের। আগামী বছর ট্রফি খরা কাটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার লক্ষ্যে মরিয়া ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন