Pakistan Cricket

পাকিস্তানে খাবার, জল পাননি, কিউই ক্রিকেটারের বিস্ফোরক মন্তব্য

বাবরের স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা করেছিলেন ডুল। সেই সময় তিনি এবং পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার আমির সোহেল ঝামেলায় জড়িয়ে ছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৯:৪৭
Share:

বাবরের স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা করেছিলেন কিউই ক্রিকেটার। —ফাইল চিত্র

পাকিস্তানে ধারাভাষ্য দিতে গিয়েছিলেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার সাইমন ডুল। সেই সময় তাঁর একটি মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয়। তা এতটাই বড় আকার নিয়েছিল যে পাকিস্তানে ঘরবন্দি ছিলেন ডুল। বাবর আজ়মকে নিয়ে করা একটি মন্তব্যের জন্যই এমন অবস্থা হয়েছিল তাঁর। সেই সময়টিকে ডুল জেলে থাকার মতো বলে মনে করেন।

Advertisement

বাবরের স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা করেছিলেন ডুল। সেই সময় তিনি এবং পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার আমির সোহেল ঝামেলায় জড়িয়ে ছিলেন। এর পরেই ডুলের বাইরে বার হওয়া মুশকিল হয়ে যায়। কোনও মতে পাকিস্তান ছেড়ে পালিয়েছিলেন তিনি। ডুল বলেন, “পাকিস্তানে থাকা আমার কাছে জেলে থাকার মতো। বাইরে বার হওয়া নিষেধ ছিল আমার। বাবরের ভক্তরা আমার জন্য অপেক্ষা করে থাকত। খাবার পেতাম না আমি। বেশ কিছু দিন না খেয়ে থাকতে হয়েছিল আমাকে। মানসিক ভাবে অত্যাচার চলত আমার উপর। ঈশ্বরের কাছে আমি কৃতজ্ঞ যে পাকিস্তান থেকে পালাতে পেরেছিলাম।”

আফগানিস্তানের বিরুদ্ধে ১-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ় হেরে যায় পাকিস্তান। সেই সিরিজ়ে খেলেননি বাবর। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে আবার বাবরকে ফেরাতে পারে পাকিস্তান। পাক বোর্ডের দায়িত্বে আসার পর নাজ়ম শেঠী প্রথমেই নির্বাচকের পদ থেকে সরিয়ে দেন মহম্মদ ওয়াসিমকে। সেই জায়গায় অন্তর্বর্তিকালীন নির্বাচক হিসাবে দায়িত্ব দেন শাহিদ আফ্রিদিকে। নাজ়ম বলেন, “আমি দায়িত্ব পাওয়ার পর আফ্রিদিকে নিয়ে আসি নির্বাচক হিসাবে। নতুন নির্বাচক দল জানায় যে, কিছু বদল করতে হবে দলে। বাবরকে অধিনায়কের পদ থেকে সরাতে হবে।” আফ্রিদি দায়িত্ব পাওয়ার পদ যদিও বাবরকে সরাননি। নাজ়ম বলেন, “দায়িত্ব নেওয়ার আগে ওরা অনেক কিছু বললেও, দায়িত্ব পেয়ে বলে যে বাবরকেই অধিনায়ক রাখতে চায় তারা। আমি বলি যে, মত বদলের অধিকার তাদের রয়েছে।”

Advertisement

আফ্রিদি খুব বেশি দিন নির্বাচক ছিলেন না। এই বছরের শুরুতেই দায়িত্ব নেন হারুন রশিদ। তাঁকে নির্বাচক করা হয়। এর আগে ২০১৫-১৬ সালে নির্বাচক ছিলেন তিনি। বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে সেরা ব্যাটারদের অন্যতম মনে করা হয় বাবরকে। সব ধরনের ক্রিকেটেই সমান পারদর্শিতার সঙ্গে খেলতে দেখা যায় তাঁকে। ২০১৯ সালে সাদা বলের ক্রিকেটে অধিনায়ক করা হয় বাবরকে। ২০২০ থেকে পাকিস্তানের সব ধরনের ক্রিকেটেই অধিনায়ক তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন