Babar Azam

বিশ্বকাপ ফাইনালের দিন ক্রিকেট থেকে বহু দূরে বাবর, বিদায়ী পাক অধিনায়ক সকাল থেকে মেতে অন্য খেলায়

বিশ্বকাপের ব্যর্থতার জন্য পাকিস্তানের নেতৃত্বে ইস্তফা দিয়েছেন বাবর। চাপমুক্ত হওয়ার জন্য ক্রিকেট থেকে কিছু দিন দূরে রয়েছেন। তিনি কি বিশ্বকাপ ফাইনাল নিয়েও আগ্রহ হারিয়েছেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৫:৫৫
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলতে পারেননি। তার আগে এশিয়া কাপের ফাইনালেও উঠতে পারেনি পাকিস্তান। পর পর ব্যর্থতার দায় নিয়ে নেতৃত্ব থেকে দিয়েছেন বাবর আজ়ম। রবিবার বিশ্বকাপ ফাইনালের দিনও ক্রিকেট থেকে দূরে থাকার চেষ্টা করলেন তিনি।

Advertisement

রবিবার বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল। গোটা ক্রিকেট বিশ্বের চোখ ভারত-অস্ট্রেলিয়া লড়াইয়ের দিকে। অথচ বাবর নিজেকে ক্রিকেট থেকে কিছুটা দূরেই রাখলেন। অন্তত দিনের প্রথমার্ধে নিজেকে ব্যস্ত রাখলেন অন্য খেলায়। এ দিন সকালেই সমাজমাধ্যমে বাবর নিজের গল্ফ খেলার ছবি দিয়ে লিখেছেন, ‘‘রবিবার গল্ফের বার।’’ অর্থাৎ বিশ্বকাপ ফাইনালের দিন নিজেকে গল্ফের মধ্যে রাখতে চেয়েছেন পাকিস্তানের সদ্য প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতাতেই হয়তো ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল নিয়েও আগ্রহ হারিয়েছেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। উল্লেখ্য, বিশ্বকাপের লিগ পর্বে ন’টি ম্যাচের পাঁচটিতে হেরে সেমিফাইনালের আগেই বিদায় নিয়েছিল পাকিস্তান। যদিও ভাল ফল করার আশা নিয়ে বিশ্বকাপ খেলতে এসেছিল পাকিস্তান।

দীর্ঘ দিন ধরে সমালোচনা চলছিল বাবরের। তাঁর ব্যাটিংয়ের পাশাপাশি নেতৃত্ব নিয়েও অসন্তোষ প্রকাশ করছিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারেরা। বাবরের উপর খুশি ছিলেন না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্তারাও। বিশ্বকাপ থেকে দেশে ফেরার পর বাবরের সঙ্গে ব্যর্থতা নিয়ে বৈঠক করেছিলেন পিসিবি চেয়ারম্যান জাকা আশরফ। সেই বৈঠকে বাবরকে সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। চাপ কমানোর জন্যই তিন ধরনের ক্রিকেটে বাবরকে অধিনায়ক রাখতে চাননি পাকিস্তানের ক্রিকেট কর্তারা। কিন্তু বাবর সব ধরনের ক্রিকেটের নেতৃত্বেই ইস্তফা দিয়েছেন। নিজেকে চাপমুক্ত করতে কিছু দিন নিজেকে ক্রিকেট থেকে দূরে রেখেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন