India vs South Africa

কেপ টাউনেই ভারতের আসল পরীক্ষা, দ্বিতীয় টেস্টের আগে রোহিতদের সতর্ক করে দিলেন জোরে বোলার

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতের পেস বোলারেরা ব্যর্থ হয়েছেন। আরও কঠিন পরীক্ষা অপেক্ষা করে রয়েছে ভারতের জন্য। কেপ টাউনে দ্বিতীয় টেস্টে আসল পরীক্ষার মুখে পড়তে চলেছেন বুমরারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৭:৩১
Share:

যশপ্রীত বুমরা এবং বিরাট কোহলি। ছবি: পিটিআই।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতের পেস বোলারেরা ব্যর্থ হয়েছেন। যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ বাদে কেউ সাফল্য পাননি। তবে আরও কঠিন পরীক্ষা অপেক্ষা করে রয়েছে ভারতের জন্য। কেপ টাউনে দ্বিতীয় টেস্টে আসল পরীক্ষার মুখে পড়তে চলেছেন বুমরারা। আগেভাগেই সতর্ক করে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার অ্যালান ডোনাল্ড। তাঁর মতে, ওই পিচে স্পিনারেরা সাহায্য পাবেন না। ফলে উইকেট পেতে তাকিয়ে থাকতে হবে স্পিনারদের দিকেই।

Advertisement

সংবাদ সংস্থাকে সাক্ষাৎকারে ডোনাল্ড বলেছেন, “কেপ টাউনে দুটো দলকেই কঠোর পরিশ্রম করতে হবে এবং নিজেদের সব শক্তি নিংড়ে দিতে হবে। দুটো দলকেই নিজেদের সেরা পারফরম্যান্স দিতে হবে।” কেন সেঞ্চুরিয়নের থেকেও কঠিন হবে কেপ টাউন? ডোনাল্ডের উত্তর, “কেপ টাউনে অনেক বেশি বুদ্ধি কাজে লাগাতে হবে। কারণ ওখানকার উইকেট পাটা। ফলে লম্বা জুটি তৈরি হবে। যারা ওখানে খেলেছে তারাই জানে কতটা কঠিন টেস্ট হতে চলেছে।”

ডোনাল্ডের মতে, ভারত যদি সিরিজ়‌ জয়ের কথা ভাবে তা হলে নতুন বলকে বুঝেশুনে ব্যবহার করতে হবে। তিনি বলেছেন, “নতুন বলের গুরুত্ব ওখানে অনেক বেশি। কারণ নিউল্যান্ডসে দক্ষিণ-পশ্চিম দিক থেকে হাওয়া আসে। তাতে পিচ অনেকটাই শুকনো হয়ে যাবে। কিন্তু কোনও মতেই ওই পিচে বল ঘুরবে বলে আমার মনে হয় না।”

Advertisement

ডোনাল্ডের মন্তব্যে মোটেই খুশি হবেন রবিচন্দ্রন অশ্বিন। কারণ তাঁকে সেই টেস্টে বসতে হতে পারে। তবে অলরাউন্ড দক্ষতার কারণ রবীন্দ্র জাডেজা খেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন