Ajinkya Rahane

India vs Sri Lanka 2022: শুধু ঋদ্ধিমান-ইশান্ত নন, টেস্ট দল থেকে বাদ পড়তে পারেন আরও দুই ক্রিকেটার, কারা তাঁরা

সীমিত ওভারের ফরম্যাটে রোহিত শর্মা অধিনায়কত্ব করলেও টেস্ট দলে অধিনায়ক কে হবেন তা এখনও জানায়নি বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৪৭
Share:

কারা বাদ পড়বেন টেস্ট দল থেকে ফাইল ছবি

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট এবং এক দিনের সিরিজ দিয়ে শেষ হচ্ছে ভারতের ক্রিকেটীয় মরসুম। জানা গিয়েছে, শুধু ঋদ্ধিমান সাহা এবং ইশান্ত শর্মাই নন, আরও দু’জন বাদ পড়তে পারেন টেস্ট সিরিজ থেকে। তাঁরা হলেন চেতেশ্বর পুজারা এবং অজিঙ্ক রহাণে।

Advertisement

রহাণে এবং পুজারা দু’জনেই রঞ্জি ট্রফি খেলার সিদ্ধান্ত নিয়েছেন। সেখানে ভাল খেললে দলে জায়গা মিলতে পারে। কিন্তু ঘরোয়া ক্রিকেটেও ব্যর্থ হলে বন্ধ হয়ে যেতে পারে জাতীয় দলের দরজা।

রহাণে ২০২০ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্ন টেস্টে শেষ শতরান করেছিলেন। পুজারার শেষ শতরানও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কিন্তু তিন বছরেরও বেশি সময় আগে সিডনিতে। শেষ শতরান করার পর থেকে ২৭টি ইনিংসে রহাণে ৫৪৭ রান করেছেন। গড় ২০.২৫। তিনি শেষ বার রঞ্জি খেলেছিলেন ২০১৯-২০ মরসুমে। সে বার তাঁর দল মুম্বই গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলে মাত্র একটি ম্যাচ জিততে পেরেছিল।

Advertisement

পুজারা শেষ শতরান করার পর থেকে ৪৮টি ইনিংসে ১২৮৭ রান করেছেন। গড় ২৭.৩৮। পুজারাও ২০১৯-২০ মরসুমে রঞ্জি ফাইনালে খেলেছিলেন। তাঁর সৌরাষ্ট্র সে বার বাংলাকে ফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। সেই ম্যাচে পুজারা ৬৬ রান করেছিলেন।

অর্থাৎ শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে বাদ পড়তে পারেন অন্তত চার জন ক্রিকেটার। ১০০-র বেশি টেস্টের অভিজ্ঞতা থাকলেও সাম্প্রতিক কালে ছন্দ খারাপ থাকার কারণে ইশান্ত শর্মাকে দলে না-ও নেওয়া হতে পারে। এ ছাড়াও, টেস্ট দল থেকে বাদ পড়তে পারেন বাংলার ঋদ্ধিমান সাহা। পারফরম্যান্স ভাল থাকলেও ঘন ঘন চোট পাওয়াই ঋদ্ধিকে দল থেকে ছিটকে দিতে পারে বলে খবর। বোর্ড ঋষভ পন্থ এবং কেএস ভরতকে তৈরি রাখতে চাইছে।

সীমিত ওভারের ফরম্যাটে রোহিত শর্মা অধিনায়কত্ব করলেও টেস্ট দলে অধিনায়ক কে হবেন তা এখনও জানায়নি বোর্ড। বিরাট কোহলী দায়িত্ব থেকে সরার পরে সেই জায়গা এখনও ফাঁকাই রয়েছে। এখনও পর্যন্ত যে খবর, তাতে রোহিতই টেস্ট দলের অধিনায়কত্বের ব্যাপারে এগিয়ে। দৌড়ে রয়েছেন কেএল রাহুলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন