Team India

ভারতের টি২০ দলের নতুন নেতা হার্দিক? ছেঁটে ফেলা হতে পারে কোহলি, রোহিতকে! শুরু জল্পনা

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে রোহিত এবং বিরাট ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে খেলেননি। আগামী বছর এক দিনের বিশ্বকাপ রয়েছে। হয়তো টি-টোয়েন্টিতে এ বার হার্দিককেই অধিনায়ক করা হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৩:৪২
Share:

ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হতে পারেন হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নেতৃত্ব ছেড়েছিলেন বিরাট কোহলি। এ বারের বিশ্বকাপের পর রোহিত শর্মাকে সরিয়ে অধিনায়ক করার সম্ভাবনা হার্দিক পাণ্ড্যকে। তেমনটাই জানাচ্ছে সংবাদ সংস্থা পিটিআই।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে হেরে যায় ভারত। এর পরেই ভারতীয় দল নিয়ে সমালোচনা শুরু হয়ে যায়। ছেঁটে ফেলা হয় নির্বাচকদের। এ বার বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে টি-টোয়েন্টি থেকে সরিয়ে দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। হাতবদল হয়ে যেতে পারে নেতৃত্বও। হার্দিককে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের অধিনায়ক করা হতে পারে। উল্লেখ্য, এ বছর আইপিএলে গুজরাত টাইটান্সের অধিনায়ক ছিলেন হার্দিক। আইপিএলও জিতেছেন তিনি। এর পর ভারতকে বেশ কিছু ম্যাচে নেতৃত্বও দিয়েছেন হার্দিক।

নিউ জ়িল্যান্ড সফরে দলকে অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টি সিরিজ়ও জেতান হার্দিক। এ বার পাকাপাকি ভাবে তাঁকেই অধিনায়ক করার পথে ভারতীয় বোর্ড। আগামী বছর এক দিনের বিশ্বকাপ, ভারতীয় বোর্ড চাইছে রোহিত, বিরাটরা সেই দিকেই মনোযোগ দিন। বোর্ডের এক কর্তা পিটিআইকে বলেন, “বোর্ড কাউকে অবসর নিতে বলে না। সেটা যার যার নিজের সিদ্ধান্ত। তবে হ্যাঁ, আগামী বছর খুব বেশি টি-টোয়েন্টি ম্যাচ নেই। সিনিয়রদের এক দিনের ক্রিকেট এবং টেস্টেই বেশি করে খেলতে হবে।”

Advertisement

রোহিত, বিরাটকে নিউ জ়িল্যান্ড সফরে বিশ্রাম দেওয়া হলেও বাংলাদেশ সফরে পাঠানো হচ্ছে। সেখানে এক দিনের এবং টেস্ট সিরিজ় খেলবে ভারত। সেই সফরে নেতৃত্ব দেবেন রোহিতই। আগামী বছর বেশি করে এক দিনের ম্যাচই খেলবে ভারত। এমন অবস্থায় রোহিত, বিরাটদের টি-টোয়েন্টি দলে না রাখার সিদ্ধান্ত নিতে পারে বোর্ড। বোর্ডের সেই কর্তা বলেন, “অবসর ঘোষণা করতে না চাইলে না-ই করতে পারে কেউ। কিন্তু আগামী বছর টি-টোয়েন্টিতে সিনিয়রদের দেখা যাবে না।”

পরের বছর এশিয়া কাপেও হবে এক দিনের ক্রিকেট। যদিও সেটা পাকিস্তানে হলে ভারত খেলতে যাবে কি না তা এখনও পরিষ্কার নয়। এক দিনের বিশ্বকাপ হবে ভারতে। ২০১১ সালের পর এক দিনের বিশ্বকাপ জিততে পারেনি তারা। এ বছর ঘরের মাঠে আবার বিশ্বকাপ হওয়ায় সেটা জয়ের জন্য সব শক্তি দিয়ে নামতে চাইছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন