WTC 2023-25

বাকি ১০টি টেস্ট, ক’টিতে জিতলে টেস্ট বিশ্বকাপের ফাইনালে জায়গা পাকা রোহিত, বিরাটদের?

তৃতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সুযোগ রয়েছে ভারতের কাছে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ভারতের ফাইনালে উঠতে আর ক’টি ম্যাচ জিততে হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ০৯:৩৬
Share:

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

গত দু’বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল ভারত। প্রথম বার হারতে হয়েছিল নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। দ্বিতীয় বার হারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আরও এক বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সুযোগ রয়েছে ভারতের কাছে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা ভারতের ফাইনালে উঠতে আর ক’টি ম্যাচ জিততে হবে?

Advertisement

এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও ১০টি টেস্ট বাকি ভারতের। তার মধ্যে ঘরের মাঠে দু’টি টেস্ট বাংলাদেশের বিরুদ্ধে এবং তিনটি নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মাটিতে খেলতে হবে পাঁচটি টেস্ট। এখনও পর্যন্ত ন’টি টেস্ট খেলে ছ’টিতে জিতেছে ভারত। ৬৮.৫১ শতাংশ পয়েন্ট রয়েছে তাদের। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া ১২ ম্যাচে আটটি জিতে ৬২.৫০ শতাংশ পয়েন্ট পেয়েছে। এমন অবস্থায় অন্তত পাঁচটি ম্যাচ জিততেই হবে ভারতকে।

ফাইনালে উঠতে অস্ট্রেলিয়াকে অন্তত চারটি টেস্ট জিততে হবে। তাদের ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে পাঁচটি টেস্ট ছাড়াও শ্রীলঙ্কার মাটিতে দু’টি টেস্ট বাকি। সব থেকে বেশি টেস্ট ম্যাচ বাকি ইংল্যান্ডের। এখনও ১২টি টেস্ট খেলতে হবে বেন স্টোকসদের। ওয়েস্ট ইন্ডিজ়, শ্রীলঙ্কা, পাকিস্তান এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিনটি করে ম্যাচ খেলতে হবে ইংল্যান্ডকে। ফাইনালে উঠতে সব ক’টি ম্যাচ জিততে হবে স্টোকসদের।

Advertisement

সব দলেরই এখনও অনেকগুলি করে টেস্ট খেলা বাকি। ফলে ফাইনালে ওঠার সুযোগ রয়েছে সব দলের। তবে ভারত এবং অস্ট্রেলিয়া বাকিদের থেকে একটু সুবিধাজনক জায়গায় রয়েছে। আরও এক বার এই দুই দলের ফাইনাল খেলার সম্ভাবনা প্রবল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন