ICC

ICC: পিছু হটল আইসিসি! মোবাইল, টেলিভিশনে বিশ্বকাপ দেখার সুযোগ বাড়ল

ভারতে খেলার সম্প্রচারের শর্তে বেশ কিছু বদল করেছে আইসিসি। ভারতের চারটি সম্প্রচার সংস্থার চাপে পিছু হটেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৪:২০
Share:

২০১১ সালের বিশ্বকাপ জিতে কোহলীদের কাঁধে সচিন। ফাইল চিত্র

ভারতীয় সম্প্রচারকারী সংস্থাগুলির চাপে অবশেষে পিছু হটল আইসিসি। সম্প্রচার স্বত্বের নিলামে কিছু বদল করেছে তারা। ভারতের চারটি সম্প্রচারকারী সংস্থা অভিযোগ করেছিল, নিলামের পদ্ধতিতে অনেক ধোঁয়াশা রয়েছে। দাবি না মানলে তারা নিলামে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছিল। অবশেষে তাদের দাবি মেনেছে আইসিসি। নিলামের পদ্ধতিতে স্বচ্ছতা আনার চেষ্টা করেছে তারা। এই বদলের ফলে ভারতে টেলিভিশন, মোবাইলে খেলা দেখার ক্ষেত্রে সমস্যা অনেকটাই মিটেছে।

Advertisement

আইসিসি আগে জানিয়েছিল, নিলামে প্রথমে একটি বাছাই পর্বের পর প্রয়োজন মনে হলে নেটমাধ্যমে দ্বিতীয় পর্বের নিলাম হবে। পুরোটাই নির্ভর করবে আইসিসির উপর। এই পদ্ধতি সম্পর্কে পরিষ্কার কোনও ধারণা ছিল না সম্প্রচারকারী সংস্থাগুলির কাছে। ফলে কত টাকা নিয়ে তারা নিলামে যাবে, সেই সম্পর্কে নিশ্চিত হতে পারছিল না তারা।

সেই শর্তে বদল করেছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, ভারতে খেলার সম্প্রচারের জন্য চার বছর ও আট বছর, দু’টি সময়কাল রয়েছে। চার বছরের জন্য সম্প্রচার স্বত্বের নিলাম শুরু হবে ১১ হাজার কোটি টাকা থেকে। অন্য দিকে আট বছরের জন্য সম্প্রচার স্বত্ব পেতে গেলে সংস্থাগুলিকে ২.৮ গুণ টাকা দিতে হবে। অর্থাৎ আট বছরের জন্য সম্প্রচার স্বত্বের নিলাম শুরু হবে ৩১ হাজার কোটি টাকা থেকে।

Advertisement

আইসিসি আরও জানিয়েছে, কে কত টাকা দর হেঁকেছে তা জানিয়ে দেওয়া হবে। যদি দেখা যায় সর্বোচ্চ দর ও তার পরের দরের মধ্যে ১০ শতাংশের কম ফারাক রয়েছে তা হলে দ্বিতীয় পর্বের নিলাম শুরু হবে।

আইসিসি জানিয়েছে, ২২ অগস্ট সংস্থাগুলিকে নিজেদের দর জমা দিতে হবে। ২৬ অগস্ট সেই দর সামনে আনা হবে। তার পরেই বোঝা যাবে দ্বিতীয় পর্বের নিলামের প্রয়োজন আছে কি না। আইসিসির এই শর্ত বদলের পরে কিছুটা হলেও খুশি ভারতীয় সংস্থাগুলি। তারা জানিয়েছে, নিলাম সম্পর্কে কিছুটা স্বচ্ছতা আনা হয়েছে। তারা আশা করছে, নিলামে কোনও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন