icc world cup

England Women won: নিউজিল্যান্ডকে হারাল ইংল্যান্ড, কতটা চাপ বাড়ল মিতালিদের উপর

অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত। বাকি দু’টি জায়গার জন্য লড়াই মূলত ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও ইংল্যান্ডের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ২০:০৪
Share:

সোফিয়া ডাঙ্কলে ইংল্যান্ডকে জয়ের কাছাকাছি পৌঁছে দেন। ছবি: এএফপি

মহিলাদের বিশ্বকাপে আয়োজক নিউজিল্যান্ডকে এক উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ড। এ দিনের জয়ের ফলে বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা উজ্জ্বল হল গতবারের চ্যাম্পিয়নদের। পাশাপাশি চাপ বাড়ল ভারতীয় দলের উপর।

Advertisement

এই মুহূর্তে পয়েন্ট তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ভারত এবং ইংল্যান্ড। দু’দলই পাঁচটি করে ম্যাচ খেলে দু’টি করে জয় পেয়েছে। ফলে দু’দলের ঝুলিতেই চার পয়েন্ট। ভাল রান রেটের সুবাদে ভারত (০.৪৫৬) সামান্য এগিয়ে রয়েছে ইংল্যান্ডের (০.৩২৭) থেকে। দু’টি ম্যাচ জিতে চার পয়েন্ট রয়েছে নিউজিল্যান্ডের ঝুলিতেও। যদিও তারা খেলেছে ছয়টি ম্যাচ। রান রেটেও নিউজিল্যান্ড (-০.২২৯) খানিকটা পিছিয়ে রয়েছে। পয়েন্ট তালিকার প্রথম দুই দল অস্ট্রেলিয়া (পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট) এবং দক্ষিণ আফ্রিকার (চার ম্যাচে আট পয়েন্ট) সেমিফাইনালে যাওয়া কার্যত নিশ্চিত। তৃতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ পাঁচ ম্যাচে ছয় পয়েন্ট। ক্যারিবিয়ানদের (-০.৯৩০) রান রেট অবশ্য ভাল নয়।

ভারতের খেলা বাকি বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে হলে বাকি দু’ম্যাচেই ভাল ব্যবধানে জিততে হবে মিতালি রাজদের। একটি ম্যাচ হারলেও তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের বাকি ম্যাচের দিকে। ওয়েস্ট ইন্ডিজের খেলা বাকি পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে। ইংল্যান্ডকে খেলতে হবে তালিকার শেষে থাকা দু’দল পাকিস্তান এবং বাংলাদেশের সঙ্গে। নিউজিল্যান্ডকে সামলাতে হবে পাকিস্তানের চ্যালেঞ্জ।

Advertisement

প্রতিযোগিতায় এখনও একটি ম্যাচ না জেতা পাকিস্তান অঘটন ঘটাতে পারলে অবশ্য সুবিধা হবে ভারতের। না হলে আরও কঠিন হতে পারে ভারতের সেমিফাইনালের রাস্তা। কারণ ইংল্যান্ড শেষ দু’ম্যাচে জিতলে এবং ভারত একটি ম্যাচ হারলেও পয়েন্টের বিচারে পিছিয়ে পড়বে। সে ক্ষেত্রে একটি ম্যাচ জিতলেও পয়েন্টে এগিয়ে থাকবে ক্যারিবিয়ানরাও।

এ দিন হাড্ডাহাড্ডি ম্যাচে নিউজিল্যান্ডকে এক উইকেটে হারিয়ে দিল ইংল্যান্ডের মহিলা ক্রিকেট দল। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক হেথার নাইট। প্রথমে ব্যাটিং করার সুবিধা অবশ্য কাজে লাগাতে পারেনি আয়োজকরা। সাত বল বাকি থাকতেই ২০৩ রানে শেষ হয়ে যায় কিউয়িদের ইনিংস। ম্যাডি গ্রিন (অপরাজিত ৫২) এবং অধিনায়ক সোফি ডিভাইন (৪১) ছাড়া নিউজিল্যান্ডের কোনও ব্যাটারই তেমন সুবিধা করতে পারেননি। নিউজিল্যান্ডের শেষ ছয় ব্যাটারের মোট রান ২৮। ইংল্যান্ডের সফলতম বোলার কেট ক্রস ৩৫ রানে ৩ উইকেট নিয়েছেন। ৪১ রানে ৩ উইকেট নিয়েছেন সোফি এক্লেস্টন।

জবাবে ব্যাট করতে নেমে ৪৭.২ ওভারে ৯ উইকেটে ২০৪ রান করে গত বারের চ্যাম্পিয়নরা। দলের পক্ষে সর্বোচ্চ রান ন্যাট সিভারের ৬১। অধিনায়ক হেথার করেন ৪২ রান। সোফিয়া ডাঙ্কলে ইংল্যান্ডকে জয়ের কাছাকাছি পৌঁছে দেন। তিনি ৩৩ রান করেন। ইংল্যান্ডেরও ছয় ব্যাটার দু’অঙ্কের রান করতে পারেননি। নিউজিল্যান্ডের ফ্রান্সেস ম্যাককে ৩৪ রান দিয়ে ৪ উইকেট নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন