ICC ODI World Cup 2023

গত বিশ্বকাপের বিতর্কিত নিয়ম থাকছে না এ বার, কোন নিয়ম তুলে দিল আইসিসি?

আইসিসি-র একটি বিতর্কিত নিয়ম আলোড়ন ফেলেছিল গত বারের বিশ্বকাপে। এ বার আর সেই নিয়ম দেখা যাবে না। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৬:৩৯
Share:

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। — ফাইল চিত্র।

গত বারের বিশ্বকাপ ফাইনালে দেখা গিয়েছিল অদ্ভুত নিয়ম। ৫০ ওভারের ম্যাচ এবং সুপার ওভার, দু’টি ক্ষেত্রেই দু’দলের স্কোর সমান হয়ে যাওয়ায় যে দল বেশি বাউন্ডারি মেরেছিল, তাদের জিতিয়ে দেওয়া হয়। সেই নিয়ম কাজে লাগিয়েই নিউ জ়িল্যান্ডকে হারিয়ে ট্রফি জিতেছিল ইংল্যান্ড। কিন্তু এ বারের বিশ্বকাপে সেই বিতর্কিত নিয়ম আর দেখা যাবে না।

Advertisement

গত বিশ্বকাপের ওই ফলাফলের পরেই আইসিসি তীব্র সমালোচনার মুখে পড়েছিল। ইংল্যান্ড ‘চুরি’ করে বিশ্বকাপ জিতেছে এমন অভিযোগও উঠেছিল। দু’দলের লড়াই না দেখে কেন বেশি বাউন্ডারি মারার বিচারে একটা দলকে জিতিয়ে দেওয়া হবে, সেই প্রশ্ন উঠেছিল। তীব্র চাপের মুখে পড়ে ২০১৯-এরই অক্টোবর মাসে আইসিসি নিয়ম তুলে দেওয়ার কথা জানিয়েছিল।

সে ক্ষেত্রে যদি এ বারও কোনও ম্যাচে দু’দলের ৫০ ওভার এবং সুপার ওভারের স্কোর সমান হয় তা হলে কী করা হবে? আইসিসি জানিয়েছে, সে ক্ষেত্রে আরও একটি সুপার ওভার খেলা হবে। যত ক্ষণ না ম্যাচের ফলাফল পাওয়া যাচ্ছে, তত ক্ষণ সুপার ওভার চলতেই থাকবে।

Advertisement

গত বার ফাইনাল ম্যাচে নিউ জ়িল্যান্ডের ব্যাটারেরা মোট ১৪টি বাউন্ডারি মেরেছিলেন। রান তাড়া করতে নেমে ইংল্যান্ড মেরেছিল ২২টি বাউন্ডারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন