India vs England

আগে খেল, তার পর টেস্ট দলে ফেরার কথা ভাববে! ঈশানকে পরিষ্কার বলেই দিলেন কোচ দ্রাবিড়

দক্ষিণ আফ্রিকা থেকে ‘নিখোঁজ’ ঈশান। ব্যক্তিগত কারণে ছুটি নিয়েছেন কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজ়ে দু’জনকেই পাচ্ছে না ভারত। তাঁদের নিয়ে মুখ খুললেন দ্রাবিড়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৯
Share:

ঈশান কিশন। —ফাইল চিত্র।

ঈশান কিশন কোথায়? বিরাট কোহলি কি শেষ তিনটি টেস্ট খেলবেন? ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট শেষ হওয়ার পর রাহুল দ্রাবিড়কে প্রশ্ন করা হয় দুই ক্রিকেটারকে নিয়ে। ভারতীয় দলের কোচ জানিয়েছেন, ঈশানের সঙ্গে দলের যোগাযোগ রয়েছে। কোহলির ব্যাপারে তাঁর মন্তব্য, নির্বাচকেরা সঠিক উত্তর দিতে পারবেন।

Advertisement

শ্রীকর ভরতের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে প্রথম দু’টি টেস্টের পর। স্বাভাবিক ভাবেই খোঁজ শুরু হয়েছে ঈশানের। দক্ষিণ আফ্রিকা থেকে ব্যক্তিগত সমস্যার কারণে ফিরে আসা তরুণ ক্রিকেটারের খোঁজ নেই তার পর থেকে। জাতীয় নির্বাচকেরা তাঁকে রঞ্জি ট্রফি খেলতে বললেও কানে তোলেননি ঈশান। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টের দলে তাঁকে রাখা হয়নি। সিরিজ়ের শেষ তিনটি টেস্টের দলে কি দেখা যাবে ‘নিখোঁজ’ ঈশানকে? কোথায় তিনি? প্রশ্নের উত্তরে দ্রাবিড় বলেছেন, ‘‘যে কারও ফিরে আসার উপায় আছে। আমরা কাউকে কিছু থেকে বাদ দিয়ে দিয়েছি এমন নয়। আবার ঈশানকে নিয়ে বিস্তারিত কিছু বলতে চাইছি না। আমার পক্ষে যতটা ব্যাখ্যা করা সম্ভব, তা আগেই করেছি। ঈশান আমাদের কাছে বিরতি চেয়েছিল। আমরা খুশি মনে ওকে বিরতি দিয়েছিলাম।’’

কত দিন চলবে ঈশানের বিরতি পর্ব? ভারতীয় দলে ফিরতে হলে কি প্রথম শ্রেণির ক্রিকেট খেলে ফিরতে হবে? দ্রাবিড় বলেছেন, ‘‘যখন ও খেলার জন্য প্রস্তুত হবে, তখনই ফিরবে। আমি বলছি না ওকে ঘরোয়া ক্রিকেট খেলেই ফিরতে হবে। বলতে চাইছি, নিজেকে তৈরি করতে পারলে ওকে কিছু ক্রিকেট খেলতে হবে। তার পরেই ফিরে আসতে পারবে। ওকেই পছন্দ করতে হবে। আমরা ওকে কোনও কিছু করার জন্য বাধ্য করতে চাই না। আমাদের সঙ্গে ওর যোগাযোগ রয়েছে।’’

Advertisement

যোগাযোগ থাকার কথা বললেও ঈশান কোথায় আছেন, তা বলেননি দ্রাবিড়। তরুণ ক্রিকেটারের সমস্যা সম্পর্কে ওয়াকিবহাল ভারতীয় দলের কোচ বলেছেন, ‘‘বিষয়টা আমরা জানি। ও এখনও মাঠে ফিরতে পারেনি। তাই এই মুহূর্তে আমাদের বিবেচনা করার জায়গায় নেই। হয়তো ও এখনও তৈরি নয় মাঠে ফেরার জন্য। কবে ফিরবে, সেই সিদ্ধান্ত ঈশানই নিক।’’ তিনি আরও বলেছেন, ‘‘ঋষভ পন্থের দুর্ঘটনার পর আমরা বিকল্প খুঁজে নিয়েছিলাম। নির্বাচকেরা সব কিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নেবেন।’’ এ দিন আবারও দ্রাবিড় জানিয়েছেন, ঈশানের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি।

ঈশানের খবর জানলেও কোহলির ব্যাপারে কিছু জানা নেই কোচের। দ্রাবিড় বলেছেন, ‘‘আমার মতে, প্রশ্নটা নির্বাচকদের করলে ভাল হয়। আমি নিশ্চিত শেষ তিন টেস্টের দল ঘোষণার আগে এ ব্যাপারে উত্তর দেওয়ার ওরাই সেরা ব্যক্তি। মনে হয় কয়েক দিনের মধ্যেই দল ঘোষণা করা হবে। তার আগে আমরা ওর সঙ্গে নিশ্চিত ভাবে কথা বলে নেব।’’

কয়েক দিন আগেই কোহলির ঘনিষ্ঠ বন্ধু এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার এবি ডিভিলিয়ার্স জানিয়েছেন, কোহলি দ্বিতীয় বার বাবা হতে চলেছেন। এই মুহূর্তে স্ত্রী অনুষ্কার কাছে থাকাই তাঁর কাছে প্রাধান্য পাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন