India vs England

একাধিক উত্তরের খোঁজে বিশাখাপত্তনমে আগরকর, শেষ তিন টেস্টের দল ঘোষণা কবে?

ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট শুরু হবে ১৫ ফেব্রুয়ারি। হাতে সময় থাকায় দল নির্বাচন নিয়ে তাড়াহুড়ো করতে চাইছেন না আগরকরেরা। সিদ্ধান্ত নেওয়ার আগে দ্রাবিড়, রোহিতের মতামত জানতে চান তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২০
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট শেষ। এখনও তৃতীয় টেস্টের দল ঘোষণা করেনি ভারত। জাতীয় নির্বাচকেরা বেশ কয়েকটি প্রশ্নের উত্তর খুঁজছেন। তার আগে দল ঘোষণা করতে পারছেন না। প্রশ্নগুলির উত্তর পেতে বিশাখাপত্তনম গিয়েছেন প্রধান নির্বাচক অজিত আগরকর। কোচ রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে আলোচনা করবেন তিনি।

Advertisement

সিরিজ়ের শেষ তিনটি ম্যাচের জন্য এক সঙ্গে দল ঘোষণা করতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সব থেকে বড় প্রশ্ন বিরাট কোহলিকে নিয়ে। প্রথম দু’টি টেস্টের দল ঘোষণা হওয়ার পর ব্যক্তিগত কারণে সরে দাঁড়িয়েছিলেন কোহলি। তৃতীয় টেস্টে তাঁকে পাওয়া যাবে কিনা, নিশ্চিত নন আগরকরেরা। চোটের জন্য দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি লোকেশ রাহুল এবং রবীন্দ্র জাডেজা। প্রথম টেস্টে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন বাঁহাতি অলরাউন্ডার। তাঁকে বাকি সিরিজ়ে পাওয়ার সম্ভাবনা প্রায় নেই। তবে চোট সারিয়ে দলে ফিরতে পারেন রাহুল।

ভারতীয় শিবিরের উদ্বেগ ছিল আরও দু’জনকে নিয়ে। প্রথম জন শুভমন গিল বিশাখাপত্তনমে দ্বিতীয় ইনিংসে শতরান করেছেন। চিন্তা থাকছে শ্রেয়স আয়ারকে নিয়ে। মিডল অর্ডার ব্যাটার ফর্মে নেই। শেষ ১২টা ইনিংসের একটাতেও ৫০ করতে পারেননি। একে রান পাচ্ছেন না, তার উপর বাড়তি চেষ্টা করতে গিয়ে উইকেট ছুড়ে দিচ্ছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ টেস্টে শ্রেয়সের উপর আর ভরসা রাখতে পারছেন না দ্রাবিড়, আগরকরেরা।

Advertisement

এমন পরিস্থিতিতে কোন ১৬ জনকে শেষ তিনটি টেস্টের দলে রাখা হবে, তা ঠিক করতে দ্রাবিড় এবং রোহিতের সঙ্গে কথা বলতে বিশাখাপত্তনমে পৌঁছেছেন আগরকর। কোহলি এবং রাহুল দু’জনকেই পাওয়া গেলে প্রথম একাদশ থেকে শ্রেয়সের বাদ যাওয়া এক রকম নিশ্চিত বলে সূত্রের খবর। প্রথম একাদশের বাইরে যেতে হবে বিশাথাপত্তনমে অভিষেক হওয়া রজত পাটীদারকেও।ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। হাতে বেশ কিছুটা সময় থাকায় দু’-এক দিন অপেক্ষা করে দল ঘোষণা করতে পারে আগরকরের নেতৃত্বাধীন জাতীয় নির্বাচক কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন