ICC ODI World Cup 2023

৯ নজির: বিশ্বকাপের ভারত-শ্রীলঙ্কা ম্যাচে কী কী ঘটেছে?

বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে একপেশে ভাবে জিতেছে ভারত। ভারতীয় ক্রিকেটারদের দাপটে বেশ কয়েকটি নজির তৈরি হয়েছে। কয়েকটি ব্যক্তিগত। কয়েকটি দলগত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৬:৪৫
Share:

বৃহস্পতিবার খেলা শেষ হওয়ার পর (বাঁ দিকে) বিরাট কোহলি এবং শুভমন গিল। ছবি: আইসিসি।

শ্রীলঙ্কাকে ৩০২ রানে হারিয়ে প্রথম দল হিসাবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ভারত। বৃহস্পতিবার ওয়াংখেড়েতে রেকর্ড রানের ব্যবধানে জয় পেয়েছেন রোহিত শর্মারা। একই সঙ্গে বেশ কয়েকটি নজির তৈরি হয়েছে বিশ্বকাপের এই ম্যাচে।

Advertisement

১) বিশ্বকাপে নতুন রেকর্ড গড়েছে ভারতীয় দল। রানের ব্যবধানে শ্রীলঙ্কার বিরুদ্ধে বৃহস্পতিবারের জয়ই বিশ্বকাপে ভারতের সব থেকে বড় জয়। এর আগে বিশ্বকাপে ভারতের সব থেকে বড় ব্যবধানে জয় ছিল বারমুডার বিরুদ্ধে। ২০০৭ সালের বিশ্বকাপে ২৫৭ রানে জিতেছিল অধিনায়ক রাহুল দ্রাবিড়ের ভারত। সব মিলিয়ে এক দিনের ক্রিকেটে ভারতের দ্বিতীয় বৃহত্তম জয়। বৃহত্তম জয়টি এসেছিল গত জানুয়ারি মাসে তিরুঅনন্তপুরমে শ্রীলঙ্কার বিরুদ্ধেই। সেই ম্যাচে ভারত জিতেছিল ৩১৭ রানে।

২) ওয়াংখেড়েতে ৫৫ রানে শেষ হয়ে গিয়েছে শ্রীলঙ্কার ইনিংস। বিশ্বকাপে কোনও টেস্ট খেলিয়ে দেশের সর্বনিম্ন রানের ইনিংস এটাই। এ ছাড়া বিশ্বকাপে সব থেকে কম রানের ইনিংসের নজির কানাডার। ২০০৩ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৬ রানে অলআউট হয়ে গিয়েছিল কানাডা।

Advertisement

৩) কোনও ব্যাটারের শতরান ছাড়া ভারতের ৮ উইকেটে ৩৫৭ রান সর্বোচ্চ ইনিংস এক দিনের ক্রিকেটে। বৃহস্পতিবার ভারতের হয়ে সব থেকে বেশি রান করেন শুভমন গিল (৯২)।

৪) ১৮ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন মহম্মদ শামি। এই নিয়ে এক দিনের ক্রিকেটে তিনি চার বার ৫ উইকেট নিলেন। এই কৃতিত্ব ভারতের আর কোনও বোলারের নেই। শামি টপকে গেলেন জাভাগল শ্রীনাথ এবং হরভজন সিংহকে। তাঁরা এক দিনের ক্রিকেটে তিন বার করে ৫ উইকেট নিয়েছিলেন।

৫) আরও একটি নজির গড়েছেন শামি। এক দিনের বিশ্বকাপে এই তৃতীয় ৫ উইকেট নিলেন তিনি। স্পর্শ করলেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের নজির। বিশ্বকাপে তিন বারের বেশি ৫ উইকেট নেওয়ার নজির নেই কোনও ক্রিকেটারের।

৬) আরও একটি নজির তৈরি করেছেন শামি। শ্রীলঙ্কা ম্যাচের পর বিশ্বকাপে তাঁর উইকেট সংখ্যা হল ৪৫। ভারতের আর কোনও বোলারের এত উইকেট নেই বিশ্বকাপে। শামি টপকে গেলেন জাভাগল শ্রীনাথ এবং জাহির খানের ৪৪ উইকেট নেওয়ার নজির।

৭) শামি হলেন এক দিনের ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় বোলার, যিনি পর পর তিনটি ম্যাচে ৪টি বা তার বেশি উইকেট নিলেন।

৮) বৃহস্পতিবার শ্রীলঙ্কার পাঁচ জন ব্যাটার শূন্য রানে আউট হয়েছেন। বিশ্বকাপের কোনও ম্যাচে একটি দলের সব থেকে বেশি ব্যাটারের শূন্য রানে আউট হওয়ার নজির এটি। এই ক্ষেত্রে শ্রীলঙ্কা নিজেদেরই লজ্জার নজির স্পর্শ করেছে। ২০০৩ সালের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধেই শ্রীলঙ্কার পাঁচ ব্যাটার শূন্য রানে আউট হয়েছিলেন।

৯) বিশ্বকাপের ম্যাচে ৫৫ রানে শেষ হয়ে গিয়েছে শ্রীলঙ্কার ইনিংস। ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে যা তাদের কম রানের ইনিংসের তালিকায় দ্বিতীয় স্থানে থাকবে। গত সেপ্টেম্বরে এশিয়া কাপের ম্যাচে ভারতের বিরুদ্ধে ৫০ রানে শেষ হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন