Asia Cup 2023

এশিয়া কাপ জিতেই মাথায় অস্ট্রেলিয়া সিরিজ়, দল নির্বাচনের আগে রোহিতের চিন্তা দু’জনকে নিয়ে

বিশ্বকাপের আগে আরও একটি প্রস্তুতি সিরিজ় হিসাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবেন রোহিত শর্মারা। সেই সিরিজ়‌ে দুই ক্রিকেটারকে নিয়ে চিন্তা থাকছে তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৯:০১
Share:

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

এশিয়া কাপ জেতার দিন থেকেই অস্ট্রেলিয়া সিরিজ়ের ভাবনাচিন্তা শুরু হয়ে গেল ভারতীয় দলের অন্দরে। বিশ্বকাপের আগে আরও একটি প্রস্তুতি সিরিজ় হিসাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবেন রোহিত শর্মারা। সেই সিরিজ়‌ে শেষ বারের মতো দলের ক্রিকেটারদের দেখে নিতে পারবেন তিনি। সেই দল এখনও ঘোষণা হয়নি। আগামী সপ্তাহেই তা ঘোষণা হওয়ার কথা। তবে ভারতের চিন্তা বাড়াচ্ছেন দুই ক্রিকেটার। সূর্যকুমার যাদব এবং শ্রেয়স আয়ার।

Advertisement

শ্রেয়সের ফিটনেস এখন সবারই চিন্তা। পিঠে চোটের কারণে সুপার ফোর থেকে ফাইনাল, কোনও ম্যাচেই পাওয়া যায়নি শ্রেয়সকে। ফাইনালের আগের দিন ১৫ মিনিট ফিটনেস ড্রিল করেছেন। নেটে কিছু ক্ষণ ব্যাট করেছেন। অনেকেই ভেবেছিলেন ফাইনালে তাঁকে খেলানো হবে। তা হয়নি। হয়তো দল পরিচালন সমিতি তাঁকে আরও বেশি সময় দিতে চাইছে।

অস্ট্রেলিয়া সিরিজ়‌ে যে তাঁকে খেলানো হবে, এ ব্যাপারে অনেকেই নিশ্চিত। বোর্ডের অন্দরেও তেমনই ভাবনা। এক কর্তা বলেছেন, “অস্ট্রেলিয়া সিরিজ় শ্রেয়সের কাছে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। ওকে ম্যাচের পুরো সময় ব্যাটিং এবং ফিল্ডিং করে নিজের ফিটনেসের প্রমাণ দিতে হবে। প্রত্যাবর্তনের পর থেকে সেটা কিন্তু করেনি। ওর রিকভারি ভালই হয়েছে। হয়তো ওকে নিয়ে তাড়াহুড়ো করা হবে না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের আগে খানিকটা সময় রয়েছে। আশা করা যায় তাঁর আগে ও সেরে উঠবে।”

Advertisement

চিন্তার দ্বিতীয় কারণ হলেন সূর্য। তাঁর উপর প্রচুর আস্থা রাখা হলেও এখনও দাম দিতে পারেননি। টি-টোয়েন্টির ফর্ম কিছুতেই এক দিনের ক্রিকেটে দেখা যাচ্ছে না। বিশ্বকাপের দলে রাখা হলেও তাঁকে নিয়ে চিন্তা বাড়ছে। বাংলাদেশের বিরুদ্ধে দলের বিপদের সময় শুরুটা ভাল করেও ধরে রাখতে পারেননি।

তা ছাড়া, সূর্য যে ভাবে আউট হচ্ছেন তাতে খুশি নন কেউ। বড্ড বেশি সুইপ শট খেলেন। অতিরিক্ত ঝুঁকি নিতে গিয়েও আউট হন তিনি। স্পিনের বিরুদ্ধে এখনও সড়গড় হননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন