Virat Kohli

৩ ম্যাচ খেলা মারফির বলে ৩ টেস্টে ৩ বার আউট বিরাট! দুঃস্বপ্ন কাটছে না কোহলির

সাদা বলের ক্রিকেটে ছন্দে ফিরলেও লাল বলের ক্রিকেটে এখনও দুঃস্বপ্ন কাটছে না বিরাট কোহলির। স্পিনের বিরুদ্ধে তাঁর দুর্বলতা বার বার দেখা যাচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৪:০৫
Share:

লাল বলের ক্রিকেটে এখনও রান করতে পারছেন না বিরাট কোহলি। আরও একটি ইনিংসে ব্যর্থ তিনি। —ফাইল চিত্র

স্পিনের বিরুদ্ধে বিরাট কোহলির দুর্বলতা এখনও কাটছে না। আরও এক বার তরুণ স্পিনারের বলে আউট হয়ে ফিরলেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি ইনিংস খেলেছেন বিরাট। চার বারই স্পিনারের শিকার হয়েছেন তিনি। তার মধ্যে ৩ বার তাঁকে আউট করেছেন টড মারফি। এমন এক বোলারের বলে কোহলি বার বার আউট হচ্ছেন, যাঁর এই সিরিজ়েই অভিষেক হয়েছে।

Advertisement

চলতি সিরিজ়ে নাগপুরে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১২ রানের মাথায় কোহলিকে প্রথম আউট করেন মারফি। উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। দিল্লিতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে কোহলিকে আউট করেন সেই টেস্টেই অভিষেক হওয়া ম্যাথু কুনেম্যান। টেস্টে সেটিই ছিল কুনেম্যানের প্রথম উইকেট। ৪৪ রান করেছিলেন কোহলি। দ্বিতীয় ইনিংসে ২০ রান করে আবার মারফির ফাঁদে পা দেন কোহলি। সোজা বল মিস করে স্টাম্প হন তিনি।

ইনদওরে তৃতীয় টেস্টেও সেই ছবি বদলাল না। আরও এক বার মারফির বলে আউট হলেন কোহলি। ২২ রান করে মারফির বলের লাইন মিস করে উইকেট দিয়ে এলেন কোহলি। অর্থাৎ, তিনটি টেস্টেই এক বার করে তাঁকে আউট করলেন মাত্র তিন টেস্ট খেলা স্পিনার।

Advertisement

সাদা বলের ক্রিকেটে বিরাট ছন্দে ফিরলেও টেস্টে তাঁর খারাপ সময় এখনও কাটেনি। ২০২২ সাল থেকে এখনও পর্যন্ত টেস্টে ১৪টি ইনিংসে মাত্র ২৯৯ রান করেছেন তিনি। সর্বোচ্চ কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭৯ রান। এই ১৪ ইনিংসের মধ্যে ৯ বার স্পিনারের বিরুদ্ধে আউট হয়েছেন কোহলি। এই পরিসংখ্যান স্পষ্ট করে দিচ্ছে স্পিনের বিরুদ্ধে এখনও দুর্বলতা কমছে না ভারতের প্রাক্তন অধিনায়কের। টেস্টে এখনও দুঃস্বপ্ন কাটছে না তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন