India vs Australia

ইনদওরের পিচ নিয়ে ম্যাচ রেফারির সঙ্গে সংঘাতে ভারতীয় ক্রিকেট বোর্ড

পাঁচ বছরের মধ্যে কোনও মাঠ যদি পাঁচটি ডিমেরিট পয়েন্ট পায়, তা হলে এক বছরের জন্য সেই মাঠে কোনও আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যাবে না। নাগপুর এবং দিল্লির পিচকে ‘অ্যাভারেজ’ তকমা দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১১:২৯
Share:

আইসিসি ইনদওরের পিচকে ‘খারাপ’ তকমা দেয়। —ফাইল চিত্র

ইনদওরের পিচকে ‘খারাপ’ তকমা দেওয়া ম্যাচ রেফারি ক্রিস ব্রডের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। বর্ডার-গাওস্কর ট্রফিতে তৃতীয় টেস্ট শেষ হয়ে যায় দু’দিন এবং একটি সেশনে। এর পরেই ম্যাচ রেফারির জানানো সিদ্ধান্তের উপর নির্ভর করে আইসিসি ইনদওরের পিচকে ‘খারাপ’ তকমা দেয়।

Advertisement

আইসিসি-র কাছে ম্যাচ রেফারির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করার ব্যাপারে বোর্ডের এক কর্তা বলেন, “পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেব আমরা।” তৃতীয় টেস্ট শেষ ম্যাচ রেফারি বলেন, “পিচ খুব শুষ্ক ছিল। ব্যাটার এবং বোলারদের জন্য সমান সাহায্য ছিল না। স্পিনাররা প্রথম থেকেই বাড়তি সুবিধা পাচ্ছিল। পিচে অসমান বাউন্স ছিল। পেসাররা কোনও সাহায্য পায়নি।”

গত বছর পাকিস্তান ক্রিকেট বোর্ড আইসিসি-র কাছে আবেদন করেছিল ম্যাচ রেফারির পিচ সম্পর্কে সিদ্ধান্তের বিরুদ্ধে। আইসিসি সেই সময় পাক বোর্ডের পক্ষে রায় দিয়েছিল। রাওয়ালপিণ্ডি পিচকে দেওয়া ডিমেরিট পয়েন্ট বাতিল হয়ে গিয়েছিল। সেই ম্যাচে ইংল্যান্ড এবং পাকিস্তান মুখোমুখি হয়েছিল। শেষ মুহূর্তে টেস্ট জিতে নেয় ইংল্যান্ড। পাটা পিচে দুই ইনিংসেই প্রায় ৭ রান প্রতি ওভার তুলছিল তারা। সেটার ফলেই ওই টেস্টের ফলাফল হওয়া সম্ভব হয়েছিল।

Advertisement

বিসিসিআই-কে যদি আবেদন করতে হয় তা হলে ১৪ দিনের মধ্যে করতে হবে। পাঁচ বছরের মধ্যে কোনও মাঠ যদি পাঁচটি ডিমেরিট পয়েন্ট পায়, তা হলে এক বছরের জন্য সেই মাঠে কোনও আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যাবে না। নাগপুর এবং দিল্লির পিচকে ‘অ্যাভারেজ’ তকমা দেওয়া হয়েছিল।

৯ মার্চ থেকে শুরু চতুর্থ টেস্ট। আমদাবাদে হবে সেই টেস্ট। বর্ডার-গাওস্কর ট্রফিতে শেষ ম্যাচ জিতলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন